শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


মেহেরপুরে এগিয়ে এল আম সংগ্রহের সময়

জেলা সংবাদদাতা, মেহেরপুর

প্রকাশিত:১৩ মে ২০২৪, ১৫:১৬

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

মেহেরপুরে গাছ থেকে আম সংগ্রহের সময় নির্ধারণ করে দিয়েছে জেলা প্রশাসন। গতকাল রোববার বিকেলে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় স্থানীয়ভাবে আম সংগ্রহের দিন কিছুটা এগিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। আটি আম (স্থানীয় জাত) গাছ থেকে নামানো যাবে ১৮ মে থেকে। আগে ওই আম গাছ থেকে পাড়ার সময় ছিল ২২ মে থেকে। এ ছাড়া হিমসাগর ৩০ মে, ল্যাংড়া ১২ জুন, আম্রপালি ২২ জুন ও বারি আম-৪ ২৪ জুন থেকে সংগ্রহ করা যাবে। যদিও আগে হিমসাগর ১২ জুন, ল্যাংড়া ২২ জুন, ফজলি ২৮ জুন ও আম্রপালি ২৫ জুন সংগ্রহ করার সময় নির্ধারণ করা হয়েছিল।

গতকালের সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক শামীম ভূঁইয়া। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বিজয় কৃষ্ণ হালদারের সভাপতিত্বে কৃষি বিভাগের কর্মকর্তা, ব্যবসায়ী ও আমবাগানের মালিকেরা উপস্থিত ছিলেন। বাগানমালিক ও ব্যবসায়ীদের সঙ্গে আম সংগ্রহের সময় সম্পর্কে আলোচনা করা হয়। এ সময় ব্যবসায়ীরা আমের বিভিন্ন জাতের বর্তমান অবস্থা সম্পর্কে জানান। তাঁরা বলেন, অতিরিক্ত গরমে এবার আম কিছুটা আগেই পরিপক্ব হবে।

শাহিনুল ইসলাম নামের এক ব্যবসায়ী বলেন, ‘মেহেরপুরের আমের সুনাম সারা দেশে ছড়িয়ে গেছে। এখানে বিভিন্ন অঞ্চল থেকে আমের ব্যাপারীরা ভিড় জমান। সঠিকভাবে আম ভাঙার জন্য প্রশাসনের সহযোগিতা প্রয়োজন।

আরেক ব্যবসায়ী গোলাম রসুল বলেন, এ জেলায় অপরিপক্ব আম সংগ্রহ করা হয় না বললেই চলে। ব্যবসায়ী ও বাগানমালিকদের হয়রানি বন্ধের দাবি জানান তিনি।

সভায় কৃষি মন্ত্রণালয় থেকে সময় নির্ধারণ করা হলেও উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তার পরিদর্শন সাপেক্ষে আম সংগ্রহের জন্য পরামর্শ দেওয়া হয়। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বিজয় কৃষ্ণ হালদার অসাধু ব্যবসায়ীদের খপ্পরে পড়ে আমে ক্ষতিকর রাসায়নিক না মেশানোর জন্য সবাইকে সতর্ক করে দেন। তিনি জানান, অপরিপক্ব আম বাজারজাত ও রাসায়নিক মেশানো হলে কড়া ব্যবস্থা নেবে জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

সম্পর্কিত বিষয়:

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩০ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০২ সন্ধ্যা
এশা ০৭:১৫ রাত

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪