বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


জোর করে অবৈধ নির্বাচন করলে ভয়াবহ নিষেধাজ্ঞা আসবে: গণঅধিকার পরিষদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত:২৯ নভেম্বর ২০২৩, ১৭:৪২

গণঅধিকার পরিষদের বিক্ষোভ মিছিল। ছবি-সংগৃহীত

গণঅধিকার পরিষদের বিক্ষোভ মিছিল। ছবি-সংগৃহীত

আওয়ামী লীগ সরকার জোর করে অবৈধ নির্বাচন করার চেষ্টা করলে দেশের ওপর ভয়াবহ নিষেধাজ্ঞা আসবে বলে জানিয়েছে ড. রেজা কিবরিয়া নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ। সংগঠনটির নেতৃবৃন্দ বলছেন, সরকার আমাদেরকে নানাভাবে চাপ দিচ্ছে নির্বাচনে অংশ নেওয়ার জন্য; অপরদিকে লোভও দেখাচ্ছে। আমরা গণঅধিকার পরিষদ পরিষ্কার ভাষায় বলতে চাই, এই অবৈধ সরকারের অধীনে কোনো নির্বাচনে আমরা অংশ নেব না।

বুধবার (২৯ নভেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশে সংগঠনটির নেতৃবৃন্দ এসব কথা বলেন। গণঅধিকার পরিষদের বিক্ষোভ মিছিলটি কালভার্ট রোড থেকে শুরু করে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় নয়াপল্টন হয়ে নাইটিঙ্গেল মোড় হয়ে বায়তুল মোকাররম উত্তর গেইটে শেষ হয়। বিক্ষোভ মিছিলের আগে সংক্ষিপ্ত সমাবেশ করে সংগঠনটির নেতৃবৃন্দ।

গণঅধিকার পরিষদের সদস্য সচিব (ভারপ্রাপ্ত) ফারুক হাসান বলেন, রাজনৈতিক দলগুলোর ইমানের পরীক্ষা শুরু হয়ে গেছে। যারা ইমানের এই পরীক্ষায় পাশ করবে তারা ইতিহাস হবে, আর যারা সরকারের সাথে আঁতাত করবে তারা ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হবে। এই সরকার এখন বিভিন্ন রাজনৈতিক দলগুলোকে এমপি-মন্ত্রিত্বের অফার দিচ্ছে নির্বাচনে নিয়ে যাওয়ার জন্য।

তিনি আরও বলেন, আমরা পরিষ্কার ভাষায় বলতে চাই, গণঅধিকার পরিষদ শেখ হাসিনার অধীনে কোনো পাতানো নির্বাচনে যাবে না। যতই চাপ আসুক, যতই নির্যাতন আসুক আমরা প্রয়োজনে কেরানীগঞ্জ কারাগারে যাবো, তবুও এই সরকারের পাতানো ফাঁদে পা দেবো না। সরকার এখন লাগামছাড়া পাগলা ঘোরার মতন আচরণ শুরু করেছে। তারা যেকোনো মূল্যে ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে।

গণঅধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক কর্ণেল অব. মিয়া মসিউজ্জামান বলেন, সরকার এখন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের কেনা-বেচা শুরু করেছে। বর্তমান এই শেখ হাসিনার সরকার হলেন নব্য রাজাকারের সরকার। যারা শেখ হাসিনার অধীনে নির্বাচনে যাবেন তারাও নব্য রাজাকার। আমরা গণঅধিকার পরিষদ এই নব্য রাজাকারের অধীনে কোনো নির্বাচনে অংশ নেব না।

গণঅধিকার পরিষদের নেতা শামসুদ্দিন বলেন, সরকার এখন দিল্লির ওপর ভর করে ক্ষমতায় আসতে চায়। আমরা এই দিল্লির শাসন ঢাকায় চলতে দেবো না। ঢাকায় চলবে বাংলাদেশের জনগণের শাসন। আমরা আশ্চার্য হচ্ছি বিরোধী দল থেকে অনেকেই এই সরকারের অধীনে নির্বাচনে যাচ্ছে। সরকার গণতান্ত্রিক একটা ফ্লেভার দেখিয়ে নির্বাচন আয়োজন করতে যাচ্ছে। অবশ্য কিছু পথভ্রষ্ট লোক সরকারবিরোধী আন্দলন থেকে বের হয়ে যাওয়াতে আমরা ধীরে ধীরে নিশ্চিত হচ্ছি কারা সত্যিকার অর্থে আন্দোলন করছে। আন্দোলন থেকে বিষাক্ত রক্ত বের হয়ে যাওয়ায় আরও শক্তিশালী আন্দোলন করা সম্ভব হবে।

গণঅধিকার পরিষদের নেতা মোজাম্মেল মিয়াজির সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন, গণনেতা তারেক রহমান, ইঞ্জিনিয়ার ফাহিম, এডভোকেট শিরিন আকতার, জিয়াউর রহমান, আরিফ বিল্লাহ, জাকির হোসেন; ঢাকা মহানগর দক্ষিণের গণনেতা ইমাম উদ্দিন, ফায়সাল; গণঅধিকার পরিষদ উত্তরের গণনেতা আলামি আলি, আব্দুল্লাহ, শফিকল ইসলাম রতন, রানা; যুব অধিকার পরিষদের আহ্বায়ক সাকিব হোসাইন; ছাত্র অধিকার পরিষদের সদস্য সচিব মুনতাসীর মাহমুদ প্রমুখ।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩০ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০২ সন্ধ্যা
এশা ০৭:১৫ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪