মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১


ইসলামী মূল্যবোধসম্পন্ন লোককে ইসলামী ব্যাংকের চেয়ারম্যান করতে হবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত:২৬ আগষ্ট ২০২৪, ১৮:০৪

ছবি : মামুন রশিদ

ছবি : মামুন রশিদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক অধ্যাপক আবু আহমেদ বলেছেন, ইসলামী মূল্যবোধ ধারণ করেন এমন লোককে ইসলামী ব্যাংকের চেয়ারম্যান করতে হবে। ইসলামী মূল্যবোধ ধারণ করেন না, এমন লোককে ইসলামী ব্যাংকের চেয়ারম্যান বানানো হলে মেনে নেওয়া হবে না।

সোমবার (২৬ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবে সচেতন ব্যাংকার সমাজ আয়োজিত ‘ব্যাংক খাত সংস্কার: আমাদের করণীয়’ সেমিনারে প্রধান বক্তার বক্তব্যে তিনি এ কথা বলেন।

আবু আহমেদ বলেন, পদের দরকার নেই। কথা বলার সময় এসেছে, যে যেখানে আছে, সেখান থেকেই কথা বলতে হবে। রাস্তায় থেকে আওয়াজ তুললেও জায়গা মতো পৌঁছে যাবে, ফলাফল পাওয়া যাবে। যারা টাকা পাচার করেছে, তাদের আর দরকার নেই। ঘুসখোর, সুদখোর, টাকা পাচারকারীকে আমাদের আর দরকার নেই। যদি আইনের শাসন ব্যবস্থা কার্যকর করা যায়, গণতান্ত্রিক মুক্ত পরিবেশ কার্যকর করা যায়, বিদেশি বিনিয়োগ আসবে। দেশের মানুষও বিনিয়োগ করবে।

বিগত সরকারের সময়ে পাচার হওয়া টাকা ফিরিয়ে আনা সহজ হবে না উল্লেখ করে তিনি বলেন, শ্রীলঙ্কা পারেনি, পাকিস্তান পারেনি, ঘানা পারেনি, আমরাও পারব বলে আশা করতে পারি না। কারণ যেসব দেশে টাকা চলে যায়, সেসব দেশ টাকা ফিরিয়ে দেওয়ার বিষয়ে কথা বলতে চায় না।

তিনি আরও বলেন, ১৫ বছরে মানুষের মাঝে বিভক্তি তৈরি করা হয়েছে। মানুষের মাঝে ভীতির পরিবেশ তৈরি করা হয়েছিল। স্বৈরাচাররা এটাই করে। ভারত শেখ হাসিনাকে অন্ধের মত সমর্থন করেছে, এখন তারা ষড়যন্ত্র খুঁজছে।

অনুষ্ঠানের সভাপতি এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. মুহাম্মদ আব্দুল মজিদ বলেন, সরকারের কাছে দাবি করার জন্য রাস্তায় চিৎকার না করে লিখিত আকারে বা গণমাধ্যমের মাধ্যমে দাবি জানাতে হবে। আমরা কী পেলাম বা না পেলাম, এ নিয়ে যেন আক্ষেপ না করি। আমরা কথা বলার মতো একটি মুক্ত পরিবেশ পেয়েছি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক অর্থসচিব ইউনুস রহমান, এফবিসিসিআইয়ের সাবেক সহ-সভাপতি আব্দুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নকীব নসরুল্লাহ ও মানারাত বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মিজানুর রহমান।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৫ দুপুর
আছর ০৪:২০ বিকেল
মাগরিব ০৬:০৭ সন্ধ্যা
এশা ০৭:২০ রাত

মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪