মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১


রাজধানীতে পুলিশের নামে মামলা কয়টি, আসামি কজন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত:৫ সেপ্টেম্বর ২০২৪, ১১:২৯

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

হাসিনার পতনের পর পুলিশের বিরুদ্ধে রাজধানীর বিভিন্ন থানায় মোট ২৭৮টি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় আসামি হয়েছেন ৯৪ জন পুলিশ কর্মকর্তা, যাদের মধ্যে সাবেক আইজি থেকে শুরু করে কনস্টেবল পর্যায়ের সদস্যরা আছেন।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সাবেক অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদের বিরুদ্ধে সর্বাধিক ৩৮টি মামলা হয়েছে। ঢাকা মহানগর পুলিশের সাবেক কমিশনার হাবীবুর রহমানের বিরুদ্ধে ৩৩টি মামলা এবং সাবেক আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুনের বিরুদ্ধে ৩৬টি মামলা দায়ের করা হয়েছে। ডিএমপির যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকারের বিরুদ্ধে ২৭টি মামলা হয়েছে। উপপরিদর্শক বা এসআইদের মধ্যে ডিবির এসআই অমিতাভ দর্জির বিরুদ্ধে সর্বাধিক চারটি মামলা রয়েছে।

এই মামলাগুলোর বেশিরভাগই ৫ আগস্ট এবং তার আগের দিনগুলোতে ছাত্র-জনতার ওপর পুলিশের গুলিতে নিহত হওয়ার ঘটনায় দায়ের করা হয়েছে।

মামলার আসামিদের মধ্যে সাবেক আইজিপি তিনজন, অতিরিক্ত আইজি আটজন, ডিআইজি সাতজন, উপকমিশনার বা পুলিশ সুপার বারোজন, অতিরিক্ত উপকমিশনার চোদ্দজন, সহকারী কমিশনার ছজন, ওসি বারোজন, পরিদর্শক আটজন, উপপরিদর্শক দশজন, সহকারী উপপরিদর্শক একজন এবং কনস্টেবল তিনজন রয়েছেন।

ঢাকা মহানগর পুলিশের পরিসংখ্যান অনুযায়ী, সাবেক আইজিপি একেএম শহীদুল হকের বিরুদ্ধে ৭টি মামলা হয়েছে। অপর সাবেক আইজিপি বেনজীর আহমেদের বিরুদ্ধে একটি মামলা এবং সাবেক কমিশনার খন্দকার গোলাম ফারুকের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছে।

এছাড়া এসবির সাবেক প্রধান মনিরুল ইসলামের বিরুদ্ধে ১১টি মামলা, সিআইডির মোহাম্মদ আলী মিয়ার বিরুদ্ধে দুটি মামলা, র‌্যাবের সাবেক মহাপরিচালক ব্যরিস্টার হারুন অর রশীদের বিরুদ্ধে পাঁচটি মামলা এবং পুলিশের অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তাদের বিরুদ্ধে বিভিন্ন সংখ্যক মামলা হয়েছে।

ডিএমপির প্রসিকিউশন শাখার উপকমিশনার আনিসুর রহমান, অতিরিক্ত ডিআইজি রাশিদুল হক, ঢাকা রেঞ্জের এডিশনাল ডিআইজি মারুফ হোসেন সরদার, ডিএমপির যুগ্ম কমিশনার সঞ্জিত কুমার রায় ও রমনার সাবেক উপকমিশনার মো. আশরাফ হোসেনের বিরুদ্ধে একটি করে মামলা দায়ের করা হয়েছে।

ওসিদের মধ্যে নিউমার্কেট থানার সাবেক ওসি আমিনুল ইসলামের বিরুদ্ধে দুটি মামলা, কোতোয়ালি থানার সাবেক ওসি শাহিনুর রহমান শাহিনের বিরুদ্ধে একটি মামলা এবং রমনা সাবেক ওসি খন্দকার হেলাল উদ্দিনের বিরুদ্ধে চারটি মামলা রয়েছে।

পরিদর্শকদের মধ্যে কোতোয়ালি থানার পরিদর্শক অপারেশন নাজমুল হাসান, ডিএসবির পরিদর্শক রণজিৎ রায়, কোতোয়ালি থানার পরিদর্শক তদন্ত মেহেদী হাসান ও বাবুবাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জ ফাহায়াত উদ্দিনের বিরুদ্ধে একটি করে মামলা দায়ের করা হয়েছে।

এছাড়া ডিএমপির এসআই নুরে আলম মিয়া, মাসুম বিল্লাহ, রশিদ আকবর রাজীব সরকারের বিরুদ্ধে একটি করে এবং শাহবাগ থানার আশরাফুল শিকদারের বিরুদ্ধে দুটি মামলা হয়েছে। গুলশান থানার এসআই মামুনের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের করা হয়েছে।

ডিএমপির কনস্টেবল মাহবুব আলম, আব্দুর রশিদ ও রমজান মোল্লার বিরুদ্ধে একটি করে মামলা দায়ের করা হয়েছে।

ডিএমপির উপকমিশনার ফারুক হোসেন জানান, সাবেক আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন ৫ আগস্ট থেকে সেনাবাহিনীর হেফাজতে ছিলেন। তিনি আত্মসমর্পণের ইচ্ছা জানানোর পর তাকে পুলিশের হেফাজতে নেওয়া হয়েছে। একেএম শহীদুল হককে উত্তরা এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে। তাদেরকে ৮ দিন করে রিমান্ডে নেওয়া হয়েছে।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৫ দুপুর
আছর ০৪:২০ বিকেল
মাগরিব ০৬:০৭ সন্ধ্যা
এশা ০৭:২০ রাত

মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪