বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


রংপুরে বাণিজ্যমেলা বন্ধের দাবিতে অর্ধ-দিবস ধর্মঘট

রংপুর প্রতিনিধি

প্রকাশিত:১ ফেব্রুয়ারী ২০২৪, ১৩:০৮

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজ আয়োজিত শিল্প ও বাণিজ্যমেলা বন্ধের দাবিতে চলছে অর্ধদিবস ধর্মঘট। রংপুর জেলা ও মহানগর দোকান মালিক সমিতির ডাকে এ অর্ধদিবস ধর্মঘট পালিত হচ্ছে।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সকাল ৬টা থেকে শুরু হয়ে দুপুর ২টা পর্যন্ত চলবে এ ধর্মঘট। এর আগে মঙ্গলবার (৩০ জানুয়ারি) বিকেলে রংপুর জেলা ও মহানগর দোকান মালিক সমিতি জরুরি সংবাদ সম্মেলন করে এ অর্ধদিবস ধর্মঘটের ডাক দেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, রংপুর শিল্প ও বাণিজ্যমেলার বন্ধের দাবিতে সকাল থেকেই নগরীর সুপার মার্কেট, জাহাজ কোম্পানি মার্কেট, জামাল মার্কেট, নবাবগঞ্জ মার্কেট, মিনি মার্কেট, নিউ মার্কেট, রাজা রামমোহন মার্কেট, ছালেক মার্কেটসহ সকল মার্কেটই বন্ধ করে অর্ধ দিবস ধর্মঘট পালনে মাঠে নামে ব্যবসায়ীর। সেই সঙ্গে মেলা বন্ধের দাবিতে আয়োজিত প্রতিবাদ সভার আয়োজন করে।

প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন— রংপুর জেলা পরিষদ সুপার মার্কেটের সাধারণ সম্পাদক রশিদুজ্জামান বুলবুল, রংপুর মহানগর শাখার সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন, রংপুর জেলা শাখার সাধারণ সম্পাদক ২৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর লিটন পারভেজ, রংপুর জেলা দোকান মালিক সমিতির সিনিয়র সহ-সভাপতি মফিজার রহমান চান, দোকান কর্মচারী ইউনিয়নের সভাপতি জাহেরুল ইসলাম, সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম মন্টু ছাড়াও বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ।

ব্যবসায়ীদের অভিযোগ, রংপুর ব্যবসা বাণিজ্যের শহর হলেও এই শহরে কোনো শিল্পকারখানা নেই। অথচ শিল্পের প্রচারের নামে ঘন ঘন শিল্প ও বাণিজ্য মেলার আয়োজন করা হচ্ছে। গতবছর অর্থাৎ ২০২৩ সালের নভেম্বর মাসেও রংপুর মেট্রোপলিটন চেম্বারের আয়োজনে মাসব্যাপী বাণিজ্য মেলা অনুষ্ঠিত হয়। ফের নতুন করে জেলা চেম্বারের উদ্যোগে বাণিজ্য মেলা আয়োজনের জন্য চূড়ান্ত প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। আগামী ৩ ফেব্রুয়ারি বিকেলে পুলিশ লাইন্স মাঠে আয়োজিত মেলার উদ্বোধনের কথা রয়েছে।

মহানগর দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক জয়নাল আবেদিন বলেন, করোনার কারণে দুই বছর ব্যবসা বন্ধ, রাজনৈতিক অস্থিরতা, হরতাল-অবরোধের কারণে ব্যবসায়ীরা আর্থিকভাবে অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে। ব্যবসায়ীরা কর্মচারীদের বেতন, দোকানভাড়াসহ ব্যাংক থেকে নেওয়া ঋণ পরিশোধ করতে না পেরে পরিবার-পরিজন নিয়ে বর্তমানে মানবেতর দিন কাটাচ্ছে। এমন অবস্থায় বাণিজ্য মেলার নামে ব্যবসায়ীদের পথে বসানোর পাঁয়তারা চলছে। বাণিজ্যমেলা বন্ধের দাবিতে আজকে অর্ধদিবস ধর্মঘট পালিত হচ্ছে। এরপরেও মেলা বন্ধ না হলে এর থেকেও কঠোর আন্দোলনে যাবে ব্যবসায়ী সমাজ।

বাংলাদেশ দোকান মালিক সমিতির রংপুর মহানগর শাখার যুগ্ন সাধারণ সম্পাদক তানবীর হোসেন আশরাফী বলেন, রংপুরের সকল স্তরের ব্যবসায়ীরা ঐক্যবদ্ধ হয়ে আজকে অর্ধদিবস ধর্মঘট পালন করছে। আমি সাধারণ ব্যবসায়ীদের সঙ্গে একাত্ত্বতা ঘোষণা করে এই মেলা বন্ধের প্রতিবাদ জানাচ্ছি।

এ বিষয়ে রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজের সভাপতি আকবর হোসেন জানান, বাণিজ্যমন্ত্রণালয়ের অনুমতি নিয়ে আমরা মেলার আয়োজন করেছি। যারা মেলা বন্ধের দাবি জানাচ্ছেন, তারা কোনো বৈধ সংগঠনের নেতৃত্ব দিচ্ছেন না। সারাদেশে বাণিজ্যমেলা হলেও রংপুরে সাধারণ ব্যবসায়ীদের পুঁজি করে এক শ্রেণির নেতৃবৃন্দ ঘোলা পানিতে মাছ শিকার করতে চায়।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩০ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০২ সন্ধ্যা
এশা ০৭:১৫ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪