মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১


রংপুরে জমা হয়েছে ৬০ অস্ত্র, বাকিগুলো উদ্ধারে মাঠে যৌথবাহিনী

রংপুর থেকে

প্রকাশিত:৪ সেপ্টেম্বর ২০২৪, ১৩:৪১

ফাইল ছবি

ফাইল ছবি

রংপুরে বৈধ অস্ত্র জমা দেওয়ার শেষ দিন গতকাল মঙ্গলবার পর্যন্ত ৬০টি আগ্নেয়াস্ত্র জমা পড়েছে। এসব অস্ত্র আওয়ামী লীগ নেতা ও বিশেষ ব্যক্তিদের কাছে ছিল। তারা বিভিন্ন সময়ে এসব অস্ত্র আইনি এবং বেআইনি দুইভাবে ব্যবহার করেছেন। জমা না দেওয়া অস্ত্রগুলো অবৈধ হয়ে গেছে।

বুধবার (৪ সেপ্টেম্বর) থেকে এসব অস্ত্র উদ্ধারে নেমেছে যৌথবাহিনী। এ যৌথ অভিযানে সেনাবাহিনী, বিজিবি, পুলিশ, র‌্যাবসহ বিভিন্ন বাহিনীর সদস্যরা রয়েছেন।

রংপুর জেলা প্রশাসক কার্যালয় সূত্রে জানা গেছে, রংপুরে বেসামরিক ও বিভিন্ন প্রতিষ্ঠানের অস্ত্রের সংখ্যা ছিল ১৬৪টি। এর মধ্যে ৭৬টি অস্ত্র আওয়ামী লীগের নেতা এবং বিশেষ ব্যক্তিদের কাছে ছিল।

গতকাল মঙ্গলবার পর্যন্ত ৬০টি অস্ত্র (পিস্তলসহ বিভিন্ন অস্ত্র) জমা হয়েছে। এখনো ১৬টি অস্ত্র বিভিন্ন ব্যক্তির কাছে রয়েছে। অভিযোগ রয়েছে এসব অস্ত্র বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় আওয়ামী লীগের নেতারা ব্যবহার করেছেন।

জানা গেছে, ২০০৯ সালের ৬ জানুয়ারি থেকে চলতি বছরের গত ৫ আগস্ট পর্যন্ত বেসামরিক লোকজনকে দেওয়া আগ্নেয়াস্ত্রের লাইসেন্স স্থগিত করা হয়েছে।

ওই সময়ে যাদের লাইসেন্স দেওয়া হয়েছে, তাদের ৩ সেপ্টেম্বরের মধ্যে গোলাবারুদসহ আগ্নেয়াস্ত্র সংশ্লিষ্ট থানায় জমা দিতে বলা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী অস্ত্র-গোলাবারুদ জমা দেওয়ার শেষ দিন মঙ্গলবার পেরিয়ে যাওয়ার পর অবৈধ অস্ত্র উদ্ধারে যৌথ অভিযান শুরু হয়েছে।

সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ঠেকাতে যারা নির্বিচারে গুলি করে গা-ঢাকা দিয়েছেন তাদের আইনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন আইনশৃঙ্খলাবাহিনী। অবৈধ অস্ত্রধারীদের গ্রেপ্তারে অভিযান শুরুর খবরে অনেকে স্বাগত জানিয়েছেন।

সুশাসনের জন্য নাগরিক-সুজন রংপুর জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন বলেন, এতদিন বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহার হয়েছে। অবৈধকাজে যারা অস্ত্র ব্যবহার করেছেন তাদের আইনের আওতায় আনতে হবে।

রংপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক শাহনাজ বেগম বলেন, মঙ্গলবার পর্যন্ত ৬০টি অস্ত্র জমা হয়েছে। জমা না দেওয়া বাকি অবৈধ অস্ত্র উদ্ধারে বুধবার রাতে অভিযান শুরু করেছে যৌথবাহিনী।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৫ দুপুর
আছর ০৪:২০ বিকেল
মাগরিব ০৬:০৭ সন্ধ্যা
এশা ০৭:২০ রাত

মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪