বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


আইএমএফের বৈঠকে ঋণের দ্বিতীয় কিস্তির সিদ্ধান্ত আজ

অর্থনীতি ডেস্ক

প্রকাশিত:১২ ডিসেম্বর ২০২৩, ১৬:২৩

ফাইল ছবি

ফাইল ছবি

বাংলাদেশের জন্য ৪৭০ কোটি ডলার ঋণের দ্বিতীয় কিস্তি ছাড়ের প্রস্তাব আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বোর্ড সভায় উঠছে আজ। দ্বিতীয় কিস্তির অর্থছাড়ের প্রস্তাব অনুমোদন হলেই ৬৮ কোটি ১০ লাখ ডলার পাবে বাংলাদেশ।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) স্থানীয় সময় সকাল ৯টায় যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে সংস্থাটির প্রধান কার্যালয়ে নির্বাহী পর্ষদের বৈঠক শুরু হওয়ার কথা।

গত অক্টোবরে আইএমএফের প্রতিনিধি দল বাংলাদেশে এসে ঋণ কর্মসূচি পর্যালোচনার পর সংস্থাটির বোর্ডের কাছে ঋণের দ্বিতীয় কিস্তির প্রস্তাব উপস্থাপন করে।

যদিও অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, বাংলাদেশ কেন দুটি শর্ত পূরণ করতে পারেনি তা আইএমএফকে ব্যাখ্যা করায় তারা ঋণ অনুমোদনের ব্যাপারে আশাবাদী।

এর গত ২ ফেব্রুয়ারি প্রথম কিস্তিতে ঋণের ৪৪ কোটি ৭৮ লাখ ডলার পেয়েছে বাংলাদেশ। বাকি অর্থ পাঁচ দফায় পাওয়ার আশা করা হচ্ছে।

আইএমএফের দেওয়া শর্ত অনুযায়ী, বৈদেশিক মুদ্রার রিজার্ভ ও রাজস্ব আয় অর্জন করতে পারেনি বাংলাদেশ। তবে সম্প্রতি ঢাকা সফর করে যাওয়া সংস্থাটির মিশন শর্তে পিছিয়ে থাকা কিছু বিষয়ে সহনীয় দেখে দ্বিতীয় কিস্তি ছাড়ের ইতিবাচক মনোভাব দেখিয়েছে।

জানা যায়, বাংলাদেশকে দেওয়া আইএমএফ’র প্যাকেজে ২ ধরনের ঋণ রয়েছে। এর মধ্যে বর্ধিত ঋণ সহায়তা বা বর্ধিত তহবিল (ইসিএফ অ্যান্ড ইএফএফ) থেকে পাওয়া যাবে ৩৩০ কোটি ডলার। রেজিলিয়েন্স অ্যান্ড সাসটেইনেবিলিটি ফ্যাসিলিটির (আরএসএফ) আওতায় পাওয়া যাবে ১৪০ কোটি ডলার। ২০২৬ সাল পর্যন্ত এ ঋণ কর্মসূচি চলাকালীন বাংলাদেশকে বিভিন্ন ধরনের শর্ত পরিপালন ও সংস্কার কার্যক্রম বাস্তবায়ন করতে হবে।

অপরদিকে চলতি বছরের প্রথমার্ধে আইএমএফ ৬টি পরিমাণগত লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দিয়েছিল। পূরণ করতে না পারা শর্তগুলোর একটি ছিল জুনের শেষে ন্যূনতম ২৪ দশমিক ৪৬ বিলিয়ন ডলার রিজার্ভ বজায় রাখা। এছাড়া জ্বালানি, সার ও খাদ্যদ্রব্য আমদানির জন্য রিজার্ভ থেকে খরচ করতে হয়েছিল বলে লক্ষ্যমাত্রার তুলনায় প্রায় তিন বিলিয়ন ডলার কমেছে।

এই সংকট কাটাতে ইতিমধ্যে কিছু উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে তাতে একটা সুফল বয়ে আনতে পারেনি আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি। এখনো রিজার্ভ থেকে ধারাবাহিক রিজার্ভ থেকে ডলার বিক্রি করতে হচ্ছে। তবে এই সংকটের মধ্যে বিদেশি ঋণকে ইতিবাচক হিসেবে দেখছে বাংলাদেশ ব্যাংক।

সম্পর্কিত বিষয়:

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০৩ সন্ধ্যা
এশা ০৭:১৬ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪