মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১


ব্যাংকিং খাত সংস্কারে আইএমএফের সহায়তা চেয়েছে সরকার

অর্থনৈতিক প্রতিবেদক

প্রকাশিত:২৪ সেপ্টেম্বর ২০২৪, ১৩:৫৬

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ব্যাংকিং খাত সংস্কার, অর্থপাচার রোধে সহায়তা, ট্যাক্স রিটার্ন জমার ক্ষেত্রে আধুনিকায়নের বিষয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সহায়তা চাওয়া হয়েছে বলে জানিয়েছেন অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ।

বুধবার (২৪ সেপ্টেম্বর) সচিবালয়ে সফররত আইএমএফের আবাসিক প্রতিনিধি জয়েন্দু দে'র সঙ্গে বৈঠকের পর এ কথা জানান সালেহউদ্দিন আহমেদ।

অর্থ উপদেষ্টা বলেন, অর্থনৈতিক ক্ষেত্রে নানা সংস্কারের জন্য অর্থ প্রয়োজন। বৈঠকে বিষয়টি আইএমএফ মিশনকে জানানো হয়েছে। বাংলাদেশ অর্থনৈতিক ক্ষেত্রে কী কী সংস্কার করেছে তা তাদের জানানো হয়েছে। এক্ষেত্রে আইএমএফ এর আর্থিকসহ কারিগরি সহায়তা দরকার।

‘সরকার চায় নিজস্ব রিসোর্স ব্যবহার করে অর্থনৈতিক খাতে এগিয়ে যেতে। তবে, আইএমএফ বড় উন্নয়ন সহযোগী সংস্থা বাংলাদেশের। তাই তাদের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক আরও এগিয়ে নিতে চায় সরকার।-বলেন সালেহউদ্দিন আহমেদ।

অর্থ উপদেষ্টা জানান, এ বিষয়ে বিশ্ব ব্যাংকসহ অন্য দাতা সংস্থাগুলোর সঙ্গে আলোচনা হয়েছে। সব মিলিয়ে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সহায়তার বিষয়ে কাজ করছে দাতা সংস্থাগুলো। অক্টোবরে ওয়াশিংটনে বিশ্ব ব্যাংকের বৈঠকে এ বিষয়ে মূল আলোচনা হবে বলেও জানান উপদেষ্টা।

এর আগে সকালে আইএমএফের আবাসিক প্রতিনিধি জয়েন্দু দে'সহ নয় সদস্যের প্রতিনিধি দল বৈঠকে অংশগ্রহণ করেন।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩২ ভোর
যোহর ১১:৫১ দুপুর
আছর ০৪:১২ বিকেল
মাগরিব ০৫:৫৬ সন্ধ্যা
এশা ০৭:০৯ রাত

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪