বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


ফিলিপাইনের ‘র‌্যাডিক্যালস’ নিয়ে কান উৎসবে রাজীব

বিনোদন ডেস্ক

প্রকাশিত:১৬ মে ২০২৪, ১৭:২৮

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

গত ১৪ মে ফ্রান্সের সমুদ্র পাড়ের শহর কানে পর্দা উঠল ৭৭তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। অস্কারজয়ী অভিনেত্রী মেরিল স্ট্রিপ সম্মানিত অতিথি হিসেবে এর উদ্বোধন করেন । অনুষ্ঠানে তাঁর হাতে তুলে দেওয়া হয়েছে স্বর্ণপাম।

বরাবরের মত এবারের উৎসবেও পৃথিবীর বিভিন্ন দেশ থেকে সিনেমার মানুষরা হাজির হয়েছেন। কেউ অফিসিয়ালি সিলেকশন পেয়ে সেখানে গিয়েছেন, কেউ আবার গিয়েছেন ব্যক্তিগত উদ্যোগে। সিনেমার মর্যাদাপূর্ণ এই উৎসবে অফিসিয়ালি বাংলাদেশ থেকে এ বছর মনোনয়ন পায়নি কোনো সিনেমা।

তবে নিজের প্রযোজিত স্বল্পদৈর্ঘ্য ‘র‌্যাডিক্যালস’নিয়ে কান উৎসবে অংশ নিয়েছেন দেশের নির্মাতা-প্রযোজক আদনান আল রাজীব। সিনেমাটি পরিচালনা করেছেন ফিলিপাইনের নির্মাতা আরভিন বেলারমিনো।

জানা গেছে ফিলিপাইনের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এটি৬। প্রযোজনায় ক্রিস্টিন ডে লিয়ন। আদনান আল রাজীব ও তানভীর হোসেনের সঙ্গে এটি সহ-প্রযোজনা করেছেন ডমিনিক ওয়েলিনস্কি।

কানের সমান্তরাল বিভাগ ‘ক্রিটিকস উইক’-এর ৬৩তম আসরে প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়েছে সিনেমাটি। এরইমধ্যে আদনান আল রাজীবও কানে পৌছেছেন। সঙ্গে রয়েছেন সিনেমাটির পরিচালক ও অভিনয়শিল্পীরা।

বাংলাদেশি চলচ্চিত্রাঙ্গন থেকে কান উৎসবে যোগ দেওয়ায় রাজীবকে শুভেচ্ছায় ভাসিয়েছেন সহকর্মীরা। অভিনেতা সাজু খাদেম, নির্মাতা মোস্তফা কামাল রাজ, অভিনেত্রী মেহজাবীন চৌধুরী, সাবিলা নূরসহ অনেকেই সামাজিকমাধ্যমে শুভকামনা জানিয়েছেন তাঁকে।

এক পোস্টে সাবিলা নূর লিখেছেন, ‌‘তোমার জন্য গর্বিত,আমার ভাই আদনান আল রাজীব!শর্টফিল্ম র‌্যাডিক্যালস-এর জন্য কান চলচ্চিত্র উৎসবে অফিসিয়াল মনোনয়ন পাওয়ায় তোমাকে অভিনন্দন!’

মেহজাবীন চৌধুরী বলেছেন, ‌‘কানে অফিসিয়াল সিলেকশন!একজন প্রযোজক হিসেবে কানে যাওয়া এবং র‌্যাডিক্যাল শর্টফিল্মের অফিসিয়াল মনোনয়ন পাওয়ায় অভিনন্দন আদনান আল রাজীব!আমাদের গর্বিত কর,সবসময়।’

ফিলিপাইনের সংস্কৃতি মোরগ-নাচের একটি প্রতিযোগিতাকে ঘিরে নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র র‌্যাডিক্যালস। গল্পে দেখা যাবে, একটি মোরগ-নৃত্যদলের আনাড়ি এক তরুণ বাজে নাচের কারণে উপহাসের মুখে পড়ে। একের পর এক অদ্ভুত ঘটনার সম্মুখীন হয়ে সে বুঝতে পারে দলটি তাদের দুর্বলতাকে কীভাবে উতরে উঠবে। এতে অভিনয় করেছেন টিমোথি কাস্তিলো, রস পেসিগ্যান,এলোরা এসপানো।

এর আগে কান উৎসবের সমান্তরাল বিভাগ ডিরেক্টর’স ফোর্টনাইটে ২০০২ সালে মনোনয়ন পেয়েছিল তারেক মাসুদের ‘মাটির ময়না’। পুরস্কারও জিতে নিয়েছিল এটি। এ ছাড়া ২০২১ সালে বাংলাদেশ থেকে কানের অফিসিয়াল সিলেকশনে প্রথম সিনেমা হিসেবে জায়গা করে নেয় আব্দুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’। এটি প্রতিযোগিতা করেছিল আঁ সাঁর্তে রিগা বিভাগে।

 

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩০ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০২ সন্ধ্যা
এশা ০৭:১৫ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪