বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


বিখ্যাত ‘শোলে’ সিনেমায় কত টাকা পারিশ্রমিক পেয়েছিলেন অমিতাভ

বিনোদন ডেস্ক

প্রকাশিত:৩০ মে ২০২৪, ১৫:০৬

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

৭০ দশকের জনপ্রিয় ও বিখ্যাত হিন্দি সিনেমা ‘শোলে’। জয়-বীরুর বন্ধুত্ব, বাসন্তির প্রাণোচ্ছলতা ও গাব্বারের ভয়াবহতা- সব মিলিয়ে হিন্দি চলচ্চিত্র জগতে ‘শোলে’ একটি ছাপ রেখে যায়। ১৯৭৫ সালে রমেশ সিপ্পীর পরিচালনায় এবং তার বাবা জি. পি. সিপ্পীর প্রযোজনায় মুক্তি পায় এই একশন চলচ্চিত্রটি।

কাহিনি অনুসারে, দুই সাধারণ অপরাধী বীরু ও জয়, যাদের চরিত্রে ছিলেন প্রয়াত অভিনেতা ধর্মেন্দ্র ও বলিউড শাহেনশা অমিতাভ বচ্চন। অবসরপ্রাপ্ত পুলিশ ঠাকুর বলদেব সিং এর চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা সঞ্জীব কুমার, নিষ্ঠুর ডাকাত গাব্বার সিং এর চরিত্রে অভিনয় করেছেন আমজাদ খান। এদিকে বাসন্তির চরিত্রে ছিলেন হেমা মালিনী এবং রাধার চরিত্রে অভিনয় করেছেন অমিতাভ বচ্চনের স্ত্রী জয়া বচ্চন। চলচ্চিত্রটিতে বাসন্তি ও রাধা চরিত্র ছিল বীরু ও জয়ের প্রণয়ী রূপে।

তবে এই ছবি নিয়ে সমালোচনারও শেষ নেই। বলিউড পাড়ায় গুঞ্জন ওঠে, ‘শোলে’ সিনেমায় নাকি শুধুমাত্র পার্শ্বচরিত্রে অভিনয় করেছেন অমিতাভ বচ্চন। ছবির দৃশ্যগুলি দেখলেই নাকি তা বোঝা যায়। কারণ এই ছবিতে ধর্মেন্দ্র এবং হেমার প্রেমকাহিনির ওপরেই জোর দেওয়া হয়েছিল। এদিকে চলচ্চিত্রটি অপর দৃশ্যে অমিতাভ এবং জয়ার প্রেমের রসায়ন গড়ে উঠলেও চরিত্রগুলো মূল ধারার ছিল না। এছাড়াও ছবিতে অমিতাভকে একা দৃশ্যে খুব কম অভিনয় করতে দেখা গেছে। তাই বলিউড শাহেনশা অমিতাভের অভিনয়কে খুব একটা গুরুত্ব দেওয়া হয়নি এমনটি ইঙ্গিত দিতে চেয়েছে বলিউডের কিছু সূত্র। প্রশ্ন ওঠে অমিতাভের পারিশ্রমিক পাওয়া নিয়েও।

অনেকে হয়তো মনে করতে পারেন এই সিনেমায় সবচেয়ে বেশি পারিশ্রমিক নিয়েছিলেন অমিতাভ বচ্চন। কিন্তু না, সবচেয়ে বেশি পারিশ্রমিক নিয়েছিলেন পুলিশ ঠাকুর বলদেব সিং অর্থাৎ সঞ্জীব কুমার।

ভারতীয় গণমাধ্যমের খবর, ‘শোলে’ ছবিতে অধিকাংশ দৃশ্যে অন্যান্য তারকার সঙ্গে অভিনয় করতে দেখা গেছে অমিতাভকে। এরপরও তার পারিশ্রমিক অনেক বেশি ছিল না। এই সিনেমায় অভিনয় করে ধর্মেন্দ্রর চেয়েও কম পারিশ্রমিক পেয়েছিলেন অমিতাভ। এমনকি মালিনীর চেয়েও নাকি তার কম পারিশ্রমিক ছিল বলে শোনা গিয়েছিল।

অমিতাভ লাখের ঘরে আয় করলেও ধর্মেন্দ্রের তুলনায় তার পারিশ্রমিকের ব্যবধান অনেকটাই কম ছিল। সঞ্জীব কুমার অমিতাভের চেয়ে বেশি পারিশ্রমিক পেয়েছিলেন।

বলিউডের গোপন সূত্রের খবর, ‘শোলে’ ছবিতে অভিনয় করে এক লক্ষ টাকা আয় করেন বলিউড শাহেনশা। তবে অমিতাভের চেয়ে মাত্র ২৫ হাজার টাকা কম পান হেমা। এই অভিনেত্রী আয় করেছিলেন ৭৫ হাজার টাকা। এছাড়াও গাব্বার সিংয়ের চরিত্রে অভিনয় করে ৫০ হাজার টাকা পারিশ্রমিক পান আমজাদ খান। অভিনেত্রী জয়া বচ্চন পেয়েছিলেন ৩৫ হাজার টাকা পারিশ্রমিক। তবে ‘শোলে’ ছবিতে অভিনয় করে সর্বোচ্চ ১ লক্ষ ২৫ হাজার টাকা পারিশ্রমিক পেয়েছিলেন সঞ্জীব।

উল্লেখ্য, ‘শোলে’ ভারতের অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে স্বীকৃত ও ইতিহাসে একটি মাইলফলক। ২০০২ সালে ব্রিটিশ ফিল্ম ইন্সটিটিউট প্রকাশিত সর্বকালের "শীর্ষ দশটি ভারতীয় চলচ্চিত্র" তালিকাতে এটি প্রথম স্থান পায়। ২০০৫ সালে ৫০তম ফিল্মফেয়ার পুরস্কারে চলচ্চিত্রটিই ‘৫০ বছরের শ্রেষ্ঠ চলচ্চিত্র’ হিসেবে স্বীকৃত পায় ।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০৩ সন্ধ্যা
এশা ০৭:১৬ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪