বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


এনডিএফের সংবাদ সম্মেলন

আন্দোলনে আহতদের সেবায় অবহেলাকারীদের নিয়োগ বাতিল-গ্রেপ্তারের দাবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত:১১ সেপ্টেম্বর ২০২৪, ১৩:৫৪

ছবি সংগৃহিত

ছবি সংগৃহিত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহত শিক্ষার্থীদের চিকিৎসায় অবহেলাকারী চিকিৎসকদের নিয়োগ বাতিলের পাশাপাশি তাদের গ্রেপ্তার করে শাস্তি নিশ্চিত করার দাবি জানিয়েছে চিকিৎসকদের অন্যতম জাতীয় সংগঠন ন্যাশনাল ডক্টরস ফোরাম (এনডিএফ)।

তাদের দাবি, ফ্যাসিবাদের দোসর চিকিৎসকরা এখনো স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানগুলোতে দাপিয়ে বেড়াচ্ছেন। এখনো তারা নানা উপায়ে স্বৈরাচারী শেখ হাসিনার এজেন্ডা বাস্তবায়নের চেষ্টা করে যাচ্ছেন।

বুধবার (১১ সেপ্টেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান এনডিএফ নেতারা।

ন্যাশনাল ডক্টরস ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মাহমুদ হোসেন বলেন, ফ্যাসিবাদের দোসররা এখনো যদি প্রতিষ্ঠানগুলোর গুরুত্বপূর্ণ জায়গায় থাকেন, তাহলে আমাদের আহত শিক্ষার্থীরা কীভাবে ভালো সেবা পাবে? আমরা কীভাবে তাদের কাছ থেকে ভালো কিছু আশা করি? যদিও মেডিকেল ইথিক্স অনুযায়ী রোগী যে ধর্ম-বর্ণ বা দলেরই হোক না কেন, তাকে পরিপূর্ণ সেবা নিশ্চিত করা চিকিৎসকের কর্তব্য। কোনো চিকিৎসকই এখান থেকে দূরে সরে আসতে পারেন না। কিন্তু বৈষম্যবিরোধী ছাত্র-আন্দোলনের সময় আমরা অসংখ্য চিকিৎসককে দেখেছি, তারা যথাযথ মেডিকেল ইথিক্স ঠিক রাখতে পারেননি। তারা রোগীদের সঙ্গে বৈষম্য করেছেন।

তিনি বলেন, কিছু কিছু জায়গায় আমরা দেখছি ফ্যাসিবাদের দোসর চিকিৎসকদের বিভিন্ন জায়গায় বদলি-পদায়ন করা হচ্ছে। আমরা শুধু তাদের বদলি বা পদায়নই না, ছাত্র-জনতার চিকিৎসায় অবহেলার শাস্তি হিসেবে তাদের গ্রেপ্তার করে বিচারের আওতায় নেওয়ার দাবি জানাচ্ছি। এটা আমরা স্বাস্থ্য উপদেষ্টাকেও জানিয়েছি।

ডা. মাহমুদ হোসেন বলেন, এনডিএফের চিকিৎসকরা টানা তিন সপ্তাহ খেয়ে না খেয়ে আন্দোলনে আহত রোগীদের সেবা দিয়েছেন। এ কাজ করতে গিয়ে তারা আওয়ামী লীগ ও তাদের দোসরদের হামলাসহ নানা প্রতিবন্ধকতার মুখোমুখি হয়েছেন। তারপরও রক্তচক্ষু উপেক্ষা করে সারা বাংলাদেশে পুলিশ ও আওয়ামী গুণ্ডাবাহিনী দ্বারা হাজার হাজার আহত ছাত্র-জনতা চিকিৎসা, জরুরি অপারেশন ও পরবর্তীতে পুনর্বাসনে আর্থিক ফান্ড গঠনসহ সর্বোচ্চ সহযোগিতা করেছে যা এখনো চলমান আছে।

সংগঠনটি জানিয়েছে, স্বাস্থ্য মন্ত্রণালয় এবং অধিদপ্তরে পতিত আওয়ামী স্বৈরাচার সরকারের প্রেতাত্মাদের এখনো রাজত্ব করছে। অন্যান্য মন্ত্রণালয়ের তুলনায় এখানে কোনো পরিবর্তন দৃশ্যমান না। স্বৈরাচারের দোসর দুই সচিব, সচিবালয়ের অন্যান্য কিছু কর্মকর্তা, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রত্যক্ষ বিরোধিতাকারী দুর্নীতিবাজ কর্মকর্তারা তাদের পদে বহাল থেকে এখনো ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছেন। তারা মন্ত্রণালয়ের কাজকর্মে স্থবিরতা ও বিশৃঙ্খলা এনে অন্তবর্তীকালীন সরকারকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলার এক অন্তর্ঘাতী ষড়যন্ত্রে লিপ্ত আছেন।

বক্তারা আরও বলেন, ছাত্রজনতার আশা, আকাঙ্ক্ষা ও আন্দোলনের ফসল এ অন্তবর্তীকালীন সরকারের বিরুদ্ধে তাদের এ ষড়যন্ত্র রুখে না দেওয়া হলে তারা যে কোনো সময়ে স্বাস্থ্যখাতকে অস্থিতিশীল করে তুলবেন।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০৩ সন্ধ্যা
এশা ০৭:১৬ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪