বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


নাইজেরিয়ার প্লাতিউ রাজ্যে নতুন সংঘাতে ৩০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত:২৫ জানুয়ারী ২০২৪, ২০:০০

ছবি-সংগৃহীত

ছবি-সংগৃহীত

নাইজেরিয়ার মধ্যাঞ্চলের প্লাতিউ রাজ্যে চলমান সংঘাতে নতুন করে ৩০ জনের মৃত্যু হয়েছে। রাজ্যের মানগু শহরের আশপাশে গতকাল বুধবার বেশ কয়েকটি সংঘর্ষের ঘটনা ঘটেছে। রাজ্যটিতে বর্তমানে কারফিউ জারি রয়েছে। তা সত্ত্বেও ৩০ জন নিহত হওয়ার পাশাপাশি বহু মানুষ আহত হয়েছেন।

কৃষক ও পশুপালকদের হামলা এবং জাতিগত দ্বন্দ্বে জর্জরিত হয়ে পড়েছে নাইজেরিয়ার মধ্যাঞ্চল। ধর্মীয় ও জাতিগতভাবে বিভক্ত এই রাজ্যে প্রায়ই সংঘর্ষ ও সংঘাতের ঘটনা ঘটছে। গত কয়েক বছরে এসব সংঘাতে কয়েক হাজার মানুষের মৃত্যু হয়েছে।

গত ২৫ ডিসেম্বর ওই অঞ্চলে হামলায় ১৪০ জনের মৃত্যু হয়। এরপর গতকাল আরও ৩০ জন প্রাণ হারান। মঙ্গলবার রাজ্যটিতে সকাল-সন্ধ্যা কারফিউ জারি করা হয়।

প্লাতিউ রাজ্যের এক পুলিশ কর্মকর্তার সঙ্গে এ ব্যাপারে যোগাযোগ করেছিল বার্তাসংস্থা রয়টার্স। তবে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

জাতিগত গ্রুপ মাওঘাভুল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের প্রধান জোসেপ গাওয়ানকাত জানিয়েছেন, হামলাকারীরা বেশ কয়েকটি গ্রামে হামলা চালিয়েছে।

তিনি আরও জানিয়েছেন, যারা নিহত হয়েছেন তারা একজন স্থানীয় নেতার বাড়িতে আশ্রয় নিয়েছিলেন। হামলাকারীরা ওই বাড়িটি ঘিরে ফেলেন এবং ভেতরে যারা ছিলেন তাদের হত্যা করেন। পূর্বের সংঘাতের সময় তারা নিরাপত্তার জন্য স্থানীয় নেতার বাড়িতে অবস্থান করছিলেন।

ওই হামলা থেকে যারা বেঁচে গেছেন তারা জানিয়েছেন, হামলাকারীরা নির্বিচারভাবে নারী-শিশুসহ সবার দিকে গুলি ছুড়েছেন। এছাড়া বাড়িতে তারা আগুনও ধরিয়ে দেন।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩০ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০২ সন্ধ্যা
এশা ০৭:১৫ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪