শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


স্থায়ী যুদ্ধবিরতি ছাড়া কোনো চুক্তিতে রাজি নয় হামাস

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত:২০ ডিসেম্বর ২০২৩, ১৯:০৩

ফাইল ছবি

ফাইল ছবি

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও দখলদার ইসরায়েলের মধ্যে নতুন করে আবারও যুদ্ধবিরতির আলোচনা চলছে। ইসরায়েলি সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ইসরায়েল প্রস্তাব দিয়েছে— হামাস যদি ৪০ জিম্মিকে মুক্তি দেয়; তাহলে সাতদিনের যুদ্ধবিরতিতে রাজি হবে তারা।

তবে হামাসের জ্যেষ্ঠ নেতা গাজী হামাদ কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরাকে বুধবার (২০ ডিসেম্বর) জানিয়েছেন, স্থায়ী যুদ্ধবিরতি ছাড়া কোনো চুক্তিতে রাজি হবেন না তারা। তার ভাষ্য, ইসরায়েলিরা জিম্মিদের ছাড়িয়ে নেওয়ার পর গাজায় আবারও গণহত্যা শুরু করবে। যেমনটা তারা প্রথম যুদ্ধবিরতির পর করেছিল।

তিনি জানিয়েছেন, তাদের লক্ষ্য স্পষ্ট— ইসরায়েলিদের তাদের আগ্রাসন সম্পূর্ণভাবে বন্ধ করতে হবে।

গাজী হামাদ বলেছেন, ‘আমাদের লক্ষ্য স্পষ্ট। আমরা আগ্রাসন বন্ধ করতে চাই। এখন যা হচ্ছে তা বড় বিপর্যয়।‘

তিনি আরও বলেছেন, ‘কিছু মানুষ অস্থায়ী যুদ্ধবিরতি ও অস্থায়ীভাবে কয়েকদিন দিন বা কয়েক সপ্তাহের জন্য লড়াই বন্ধের কথা ভাবছে। কিন্তু এটি হামাস ও ফিলিস্তিনিদের স্বার্থের সঙ্গে যায় না।’

‘ইসরায়েল জিম্মিদের (কার্ড) নিয়ে যাবে এবং এরপর তারা নতুন করে আমাদের মানুষদের বিরুদ্ধে গণহত্যা শুরু করবে। আমরা এই খেলা খেলব না।’ যোগ করেন গাজী হামাদ।’

হামাসের পলিটব্যুরোর এ সদস্য জানিয়েছেন, যুদ্ধ থামার পর তারা সবার সঙ্গে আলোচনা করতে রাজি আছেন। এরপর ইসরায়েলি জিম্মি ও ফিলিস্তিনি বন্দিদের নিয়ে ‘বড় ছাড়’ দিতে প্রস্তুত আছেন তারা।

সম্পর্কিত বিষয়:

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩০ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০২ সন্ধ্যা
এশা ০৭:১৫ রাত

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪