মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১


ইউক্রেনে আরও ২৫০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত:২৮ ডিসেম্বর ২০২৩, ১০:২২

ফাইল ছবি

ফাইল ছবি

রাশিয়ার আগ্রাসন মোকাবিলায় যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে আবারও বিপুল অংকের সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। নতুন এই সহায়তা প্যাকেজের পরিমাণ ২৫০ মিলিয়ন মার্কিন ডলার।

সর্বশেষ এই প্যাকেজের মধ্যে আকাশ প্রতিরক্ষার সক্ষমতা বৃদ্ধির সরঞ্জামসহ আর্টিলারি গোলাবরুদ ও অ্যান্টি-আরমার অস্ত্রও রয়েছে। বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার ইউক্রেনকে অতিরিক্ত ২৫০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের অস্ত্র ও সরঞ্জাম দেওয়ার কথা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

নতুন এই প্যাকেজের মধ্যে আকাশ প্রতিরক্ষার যুদ্ধাস্ত্র, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার জন্য প্রয়োজনীয় অন্যান্য উপাদান, উচ্চ গতিশীল আর্টিলারি রকেট সিস্টেমের জন্য অতিরিক্ত গোলাবারুদ, ১৫৫ মিমি এবং ১০৫ মিমি আর্টিলারি গোলাবারুদ, অ্যান্টি-আরমার গোলাবারুদ এবং ১৫ মিলিয়নেরও বেশি রাউন্ড ছোট অস্ত্র গোলাবারুদ রয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এক বিবৃতিতে বলেছেন, ‘রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে দেশ এবং স্বাধীনতা বাঁচাতে লড়াই করছে ইউক্রেন। আর এই কারণে আমাদের ইউক্রেনীয় অংশীদারদের সহায়তা করা গুরুত্বপূর্ণ।’

৫০ টিরও বেশি দেশের জোট ইউক্রেনের জন্য সহায়তা প্রদান করে চলেছে উল্লেখ করে ব্লিংকেন বলেন: ‘ইউক্রেনের আত্মরক্ষা এবং দেশটির ভবিষ্যৎকে সুরক্ষিত করতে সহায়তা করার মাধ্যমে আমাদের জাতীয় নিরাপত্তা স্বার্থকে এগিয়ে নিতে কংগ্রেসের যত তাড়াতাড়ি সম্ভব পদক্ষেপ নেওয়া অপরিহার্য।’

এদিকে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের এই ঘোষণার পর মার্কিন স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র বলেছেন, ‘রাশিয়ার নৃশংস আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরক্ষার জন্য যে স্থায়ী প্রতিশ্রুতি ওয়াশিংটনের রয়েছে তা পূরণ করে চলেছে’ যুক্তরাষ্ট্র।

অন্যদিকে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন এক পৃথক বিবৃতিতে বলেছে, বুধবার ইউক্রেনের জন্য ঘোষণা দেওয়া ২৫০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের সহায়তা প্যাকেজের মধ্যে বিমান-বিধ্বংসী স্টিংগার মিসাইল এবং হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমের (হিমারস) জন্য অতিরিক্ত গোলাবারুদ রয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘ইউক্রেনের প্রয়োজনের সময় কিয়েভের বাহিনীকে তাদের সার্বভৌমত্ব এবং স্বাধীনতা রক্ষা করতে এসব সরঞ্জাম সহায়তা করবে।’

উল্লেখ্য, গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। আর আগ্রাসন শুরুর পর থেকেই পূর্ব ইউরোপের এই দেশটিকে সামরিক সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। বিবিসি বলছে, রুশ আগ্রাসন শুরু হওয়ার পর থেকে ইউক্রেনে প্রায় ৪৪.৩ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের সামরিক সহায়তা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।

যদিও মার্কিন প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানরা বেঁকে বসায় সম্প্রতি ইউক্রেনে মার্কিন সহায়তা তহবিলে টান পড়ে যায়। এমনকি সম্প্রতি ইউক্রেনের জন্য বিপুল অংকের একটি সহায়তা প্রস্তাব আটকেও দেয় মার্কিন রিপাবলিকানরা।

অবশেষে অনিশ্চয়তার আপাতত অবসান ঘটিয়ে ইউক্রেনকে আরও ২৫০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা ঘোষণা করল যুক্তরাষ্ট্র। এর আগে চলতি ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহেও ইউক্রেনে ২০০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিয়েছিল বৈশ্বিক পরাশক্তি এই দেশটি।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৫ দুপুর
আছর ০৪:২০ বিকেল
মাগরিব ০৬:০৭ সন্ধ্যা
এশা ০৭:২০ রাত

মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪