বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


কেরালার নাম পরিবর্তনে ফের বিধানসভায় প্রস্তাব পাস

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত:২৫ জুন ২০২৪, ১৪:৫৮

ফাইল ছবি

ফাইল ছবি

নিজেদের নাম পরিবর্তন করতে চায় ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালা। আর এ লক্ষ্যে সোমবার (২৪ জুন) কেরালা বিধানসভায় সর্বসম্মতিক্রমে একটি প্রস্তাব গৃহীত হয়েছে।

এই প্রস্তাবে দেশটির কেন্দ্রীয় সরকারকে আনুষ্ঠানিকভাবে রাজ্যের নাম পরিবর্তন করে ‘কেরালাম’ করার আহ্বান জানানো হয়েছে। মঙ্গলবার (২৫ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, এবার নিয়ে কেরালার বিধানসভা দ্বিতীয়বারের মতো রাজ্যের নাম পরিবর্তনের প্রস্তাব পাস করল। কারণ ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রথম প্রস্তাবটি পর্যালোচনা করেছিল এবং সেটিতে কিছু পরিভাষাগত পরিবর্তনের পরামর্শ দিয়েছিল।

মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এই প্রস্তাবটি উত্থাপন করেছিলেন। তিনি চান, কেন্দ্রীয় সরকার দেশের সংবিধানের অষ্টম তফসিলে অন্তর্ভুক্ত সমস্ত ভাষায় দক্ষিণাঞ্চলীয় এই রাজ্যের নাম ‘কেরালা’ থেকে ‘কেরালাম’ এ পরিবর্তন করুক।

মূলত কেরালা রাজ্যের সরকারি ভাষা মালায়ালম। আর মালায়ালম ভাষায় রাজ্যের উচ্চারণ হয় ‘কেরালাম’। পিনারাই বিজয়নের সরকার চায়, কেরালার নাম কেরালাম হোক। সোমবার রাজ্য বিধানসভায় এ নিয়ে সর্বসম্মতক্রমে বিলও পাস হয়েছে। তবে কেন্দ্রীয় সরকার অনুমোদন দিলে তবেই এই নামবদল সম্ভব।

অবশ্য এটিই প্রথমবার নয়, এর আগেও রাজ্যের নাম কেরালাম করার দাবি নিয়ে বিধানসভায় বিল পাস হয়েছিল। পরে সেই বিল পাঠানো হয় কেন্দ্রীয় সরকারের কাছে। যদিও সেসময় কেন্দ্রীয় সরকার তা ফিরিয়ে দিয়েছিল। তবে সেই বিল এবার কিছুটা সংশোধন করে আবারও পাস করা হলো।

ভারতীয় সংবিধানের প্রথম তফশিলে দেশটির দক্ষিণাঞ্চলীয় এই রাজ্যের নাম কেরালাই লেখা রয়েছে। তবে এ রাজ্যের মানুষের স্বার্থে, এ রাজ্যের ভাষার আবেগকে সম্মান জানিয়ে কেরালাম করার দাবি রাজ্য সরকারের।

শুধু পিনারাইয়ের সিপিএমই নয়, কেরালার নাম পরিবর্তন চায় কংগ্রেসের নেতৃত্বাধীন বিরোধী জোট ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্ট বা ইউডিএফ। সোমবার বিধানসভায় ইউডিএফ বিধায়করাও এই প্রস্তাবে সমর্থনও জানিয়েছে।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩০ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০২ সন্ধ্যা
এশা ০৭:১৫ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪