শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১


হার্ভার্ড ইউনিভার্সিটির প্রেসিডেন্টের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত:৩ জানুয়ারী ২০২৪, ১২:৩৭

হার্ভার্ড ইউনিভার্সিটির প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট ক্লডিন গে- ফাইল ফটো/রয়টার্স

হার্ভার্ড ইউনিভার্সিটির প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট ক্লডিন গে- ফাইল ফটো/রয়টার্স

বিশ্বখ্যাত হার্ভার্ড ইউনিভার্সিটির প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট ক্লডিন গে পদত্যাগ করেছেন। সম্প্রতি ইহুদিবিদ্বেষ নিয়ে মন্তব্য করায় সমালোচনার মুখে পড়েন তিনি। এরপর তার বিরুদ্ধে অন্যের লেখার অংশবিশেষ চুরির অভিযোগ ওঠে। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম গার্ডিয়ান।

পদত্যাগের বিবৃতিতে ক্লোডিন বলেন, ‘হৃদয়কে শক্ত করে ও হার্ভার্ডের প্রতি গভীর ভালোবাসা প্রকাশ করে সবাইকে জানাতে চাই, আমি হার্ভার্ডের প্রেসিডেন্টের পদ ছেড়ে দিচ্ছি।’

ক্লোডিন আরও বলেন, ‘জাতিগত বিদ্বেষের বিরুদ্ধে আমার মনোভাব ও বুদ্ধিবৃত্তিক কাজের যথাযথতা নিয়ে প্রশ্ন তোলা বেশ কষ্টদায়ক ছিল। এ জন্য জাতিবিদ্বেষীদের কাছ থেকে ব্যক্তিগত আক্রমণ ও হুমকি পেতে হয়েছে।’

খবরে বলা হয়, বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসে ইহুদী বিরোধী আন্দোলন নিয়ে হার্ভার্ডের ইহুদী কমিউনিটি ও মার্কিন কংগ্রেসের কিছু সদস্যের তোপের মুখে পড়েন ক্লডিন। এ নিয়ে গত ৫ ডিসেম্বর মার্কিন কংগ্রেসে শুনানিতেও অংশ নিতে হয়েছিল তাকে।

গাজায় ইসরায়েলি আগ্রাসন শুরুর পর মার্কিন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে বিক্ষোভ হয়। এসব বিক্ষোভ হতে দেওয়াকে ‘ইহুদী বিদ্বেষ’ হিসেবে দেখছেন মার্কিন কংগ্রেসের অনেকেই। মার্কিন কংগ্রেস শুনানিতে ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক প্রতিক্রিয়ার সমালোচনা করেছে। কংগ্রেসমেনদের অভিযোগ, ক্যাম্পাসে ইহুদীবিরোধী আন্দোলন সামলাতে পারেননি তিনি।

এরপর তার বিরুদ্ধে লেখা চুরির অভিযোগ ওঠে। নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, ১৯৯৭ সালে একটি গবেষণা প্রবন্ধ প্রকাশ করেন ডক্টর ক্লডিন গে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, এই গবেষণায় তারা অন্য লেখার সঙ্গে কিছু সামঞ্জস্য পেয়েছেন।

দ্য হার্ভার্ড করপোরেশন একটি ইমেইলে জানান, তারা দুঃখের সাথে গের পদত্যাগ গ্রহণ করছেন। তার স্থলাভিষিক্ত হবেন অ্যালান গার্বের।

ক্লডিনের পদত্যাগের বিষয়ে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী কাটজ বলেন, ‘আশা করি গৌরবময় হার্ভার্ড বিশ্ববিদ্যালয় এই ঘটনা থেকে শিক্ষা নেবে।’

গত বছরের জুলাইয়ে হার্ভার্ডের প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েছিলেন ক্লোডিন। শিক্ষাপ্রতিষ্ঠানটির ৩৮৭ বছরের ইতিহাসে তিনিই প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট।

হার্ভার্ড যুক্তরাষ্ট্রের বোস্টনের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। তবে সরকারের কাছ থেকে প্রতি বছর কয়েকশ মিলিয়ন ডলার সহায়তা পেয়ে থাকে এটি। বিশ্ববিদ্যালয়টির নিজস্ব ৫০ বিলিয়ন ডলারের সম্পত্তি রয়েছে।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩০ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০২ সন্ধ্যা
এশা ০৭:১৫ রাত

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪