শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১


'চোখের পলকে গাজা যুদ্ধ থামাতে পারে যুক্তরাষ্ট্র'

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত:৮ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৫০

ফাইল ছবি

ফাইল ছবি

ফিলিস্তিন ইস্যুতে মার্কিন নীতির কঠোর সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ইউএস গ্রিন পার্টির প্রার্থী ড. জিল স্টেইন।

ড. জিলের দাবি, গাজা যুদ্ধে ইসরাইলকে অকুণ্ঠ সমর্থন দিয়ে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র। ডেমোক্র্যাট এবং রিপাবলিকান উভয় শিবিরই ইসরাইলে অর্থ পাঠাচ্ছে।

এতে করে যুক্তরাষ্ট্রের জনগণ তহবিল থেকে টাকা যাচ্ছে ইসরায়েলের।যুক্তরাষ্ট্র সহযোগিতা বন্ধ করলে চোখের পলকে গাজা যুদ্ধ বন্ধ হতে পারে। খবর রয়টার্সের।

মার্কিন গণমাধ্যমে দেয়া এক সাক্ষাতকারে ড. জিল বলেন, ‘গাজা হলো আমেরিকার যুদ্ধ, এই যুদ্ধ আমরা চোখের পলকে থামাতে পারি’।

তিনি আরও বলেন, ‘গাজার ইসরাইলি যুদ্ধে তহবিল যোগানোর জন্য করের অর্থ সেখানে পাঠানোর কারণে আমেরিকানরা অতিপ্রয়োজনীয় সুবিধাগুলো' থেকে বঞ্চিত হচ্ছে।

এই মার্কিন রাজনীতিবিদ বলেন, নারী, শিশু ও নিরীহ বেসামরিক নাগকিরদের হত্যায় ব্যবহৃত অস্ত্রের ৮০ ভাগ বর্তমানে যুক্তরাষ্ট্র দিচ্ছে। আমরা অর্থ, সামরিক সমর্থন, এবং কূটনৈতিক রক্ষাকবজ এবং গোয়েন্দা তথ্যও দিয়ে যাচ্ছি।

তাই একে ইসরাইলের যুদ্ধ বলা অনেক দিক দিয়েই ভুল। এটা যুক্তরাষ্ট্রের যুদ্ধ। আমরা এই যুদ্ধের দায়িত্বে আছি। আমরা এই যুদ্ধ চোখের পলকে থামাতে পারি।’

তিনি আসন্ন নির্বাচনে গণহত্যাকে সমর্থন না করার জন্য ভোটারদের প্রতি আহ্বান জানান। তিনি আরো বলে, এখন গাজায় যা ঘটছে, তার চেয়ে জরুরি আর কোনো বিষয় নেই। কারণ এখানে ভয়াবহ মাত্রায় শিশুদের নির্যাতন ও খুনকে স্বাভাবিকীকরণ করা হচ্ছে। আন্তর্জাতিক আইন ও মানবাধিকারকে লঙ্ঘন করা হচ্ছে।

স্টেইন বলেন, ‘তাকে এবং গ্রিন পার্টিকে দেয়া প্রতিটি ভোট গাজায় ইসরাইলের যুদ্ধ বন্ধেই সহায়তা করবে না, সেই সাথে সারা দুনিয়ার সংঘাত অবসানে ভূমিকা রাখবে।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩২ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৬ বিকেল
মাগরিব ০৬:০১ সন্ধ্যা
এশা ০৭:১৩ রাত

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪