শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


সব জিম্মিকে মুক্তির বিনিময়ে স্থায়ী যুদ্ধবিরতির প্রস্তাব ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত:১৯ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৩৫

ফাইল ছবি

ফাইল ছবি

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হাতে বন্দি সব জিম্মিকে মুক্তির বিনিময়ে গাজায় স্থায়ী যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে দখলদার ইসরায়েল। এছাড়া জিম্মিদের মুক্তি দিলে হামাসের প্রধান নেতা ইয়াহিয়া সিনাওয়ারকেও নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার সুযোগ দেওয়া হবে বলেও জানিয়ছে তারা।

ইসরায়েলি সংবাদমাধ্যম কান পাবলিক ব্রডকাস্টার বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

যুদ্ধ বন্ধ ছাড়াও দখলদার ইসরায়েলের কারাগারে বন্দি থাকা কয়েকশ ফিলিস্তিনিকে মুক্তি দেওয়ার বিষয়টিও রাখা হয়েছে প্রস্তাবে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ইসরায়েলের জিম্মি চুক্তির প্রধান আলোচক গাল হির্স্‌চ জিম্মিদের পরিবারকে জানিয়েছেন, গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের সময় নতুন এই প্রস্তাবটি দেওয়া হয়। প্রস্তাবটিকে ‘নিরাপদ প্রস্থান চুক্তি’ ও ‘প্ল্যান বি’ নাম দেওয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ইসরায়েলি কর্মকর্তা বলেছেন, “আলোচনায় কঠোরতা এবং জিম্মিদের জীবনের ঝুঁকির বিষয়টি বিবেচনা করে আমরা আরেকটি প্রস্তাব দেব যেটি তাদের মুক্তির সময় কমিয়ে আনবে এবং দ্রুত সময়ের মধ্যে চুক্তি হবে। চুক্তিটি তখনই হবে যদি ইয়াহিয়া সিনাওয়ার গাজা ছাড়েন এবং যুদ্ধ বন্ধ করেন। এরমাধ্যমে আমরা যুদ্ধের লক্ষ্য অর্জন করতে পারব এবং হামাসের নেতৃবৃন্দ নিরাপদে গাজা থেকে বের হয়ে যেতে পারবে।”

এর আগেও সব জিম্মিকে একসঙ্গে মুক্তি দিতে প্রস্তাব দিয়েছিল দখলদার ইসরায়েল। কিন্তু হামাস তাদের বিশ্বাস করে না। দলটি মনে করে যদি ইসরায়েল তাদের সব জিম্মিকে ফিরিয়ে নেয় তাহলে তারা গাজায় নতুন করে আবারও বর্বরতা শুরু করবে।

সূত্র: টাইমস অব ইসরায়েল

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩০ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০২ সন্ধ্যা
এশা ০৭:১৫ রাত

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪