মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১


শেখ হাসিনার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে অভিযোগ

আদালত প্রতিবেদক

প্রকাশিত:২১ আগষ্ট ২০২৪, ১৭:৩৫

ফাইল ছবি

ফাইল ছবি

চট্টগ্রাম নগরের পাঁচলাইশ থানা এলাকায় ফয়সাল আহমেদ শান্ত নিহত হওয়ার ঘটনায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে অভিযোগ করা হয়েছে।

বুধবার (২১ আগস্ট) ভুক্তভোগীর বাবা মো. জাকির হোসেন বাদী হয়ে এ অভিযোগ করেন। এতে প্রধান আসামি করা হয়েছে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।

এছাড়া অভিযোগে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, পুলিশের সাবেক মহাপরিদর্শক আবদুল্লাহ আল মামুন, ছাত্রলীগের সাবেক সভাপতি সাদ্দাম হোসেনসহ ৭৭ জনের নাম উল্লেখ করা হয়। এছাড়া অজ্ঞাতনামা আসামি করা হয় ১ হাজার থেকে ১২০০ জনকে।

মামলার অভিযোগে উল্লেখ করা হয়, ফয়সাল আহমেদ শান্ত চট্টগ্রাম নগরের এমইএস কলেজের ম্যানেজমেন্ট প্রথম বর্ষের শিক্ষার্থী। গত ১৬ জুলাই নগরের মুরাদপুর এলাকায় সহপাঠীদের সঙ্গে কোটা সংস্কার আন্দোলনে গিয়েছিলেন তিনি। ওইদিন প্রধানমন্ত্রী ও সরকারের শীর্ষস্থানীয় মন্ত্রী এবং কর্মকর্তাদের নির্দেশে অন্যান্য আসামিরা শিক্ষার্থীদের মিছিল গুলি করে। এতে ফয়সাল আহমেদ শান্তসহ ৩ জন নিহত হন।

ফয়সালের বাবার পক্ষে নিযুক্ত আইনজীবী মোহাম্মদ হুজ্জাতুল ইসলাম খান বলেন, আমরা অভিযোগ জমা দিয়েছি। এতে বিবাদীদের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন ১৯৭৩ এর ৩(২), ৪(১)/৪(২) ধারা অনুযায়ী গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে। তদন্ত সংস্থা এটি আমলে নিয়ে কার্যক্রম শুরু করেছে।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৫ দুপুর
আছর ০৪:২০ বিকেল
মাগরিব ০৬:০৭ সন্ধ্যা
এশা ০৭:২০ রাত

মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪