শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


পর্যাপ্ত ঘুম না হলে যেসব ক্ষতি

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত:১০ জানুয়ারী ২০২৪, ১৫:১৬

ফাইল ছবি

ফাইল ছবি

সুস্থ থাকতে পরিমিত ঘুমের বিকল্প নেই। কিন্তু কর্মব্যস্ত জীবনে ঘুমের জন্য সময় কোথায়? সকাল থেকে গভীর রাত চলতে থাকে নানা কাজ। তাই ঠিকমতো ঘুম আর হয় না। এসবের প্রভাব পড়ে শরীরে। কম ঘুম হলে কী কী সমস্যা হতে পারে চলুন জানা যাক-

মানসিক চাপ বৃদ্ধি-

পরিমিত ঘুম না হলে বাড়তে পারে মানসিক চাপ। দীর্ঘদিন হলে এটি মারাত্মক আকার ধারণ করতে পারে। ঘুমের অভাবে মানসিক রোগও দ্বিগুণ হারে বাড়তে পারে। সুস্থ থাকতে রোজ পর্যাপ্ত পরিমাণ ঘুম অবশ্যই প্রয়োজন।

মাইগ্রেন-

প্রতিদিন পর্যাপ্ত ঘুম না হলে মাইগ্রেনের সমস্যা বাড়তে থাকে। অনিদ্রা সাইনাসের সমস্যাকেও মারাত্মক হারে বাড়িয়ে দেয়। ঘুম কম হলে অন্যান্য মানসিক সমস্যাও বৃদ্ধি পায়।

ত্বকের ক্ষতি-

বহুদিন পর্যন্ত কম ঘুমালে ত্বকের ওপর খুব খারাপ প্রভাব পড়ে। ত্বকের ওপরে কালচে আস্তরণ পড়ার কারণ হতে পারে এটি। এছাড়াও ঘুমের অভাবে বাড়ে ডার্ক সার্কেলের সমস্যা।

হজমে গণ্ডগোল-

৬ ঘণ্টার কম ঘুমালে হজমেও সমস্যা দেখা দেয়। ঘুম কম হলে দেখা দেয় পেটের সমস্যা। ভালোভাবে হজম করাতে তাই পর্যাপ্ত পরিমাণ ঘুমাতেই হবে।

অ্যালজাইমার্সের আশঙ্কা বৃদ্ধি-

ভালোভাবে ঘুম না হলে অ্যালজাইমার্সের আশঙ্কা বহুগুণ বেড়ে যায়। স্মৃতিশক্তি কম হয়ে যায় ঠিকমতো ঘুম না হলে। এজন্য স্মৃতিশক্তি বাড়াতে ঠিক করে ঘুমাতে হবে।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩০ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০২ সন্ধ্যা
এশা ০৭:১৫ রাত

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪