বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


গরমে ফলের রস নাকি গোটা ফল?

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত:৪ মে ২০২৪, ১২:৪৮

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

গরমে ঠান্ডা হতে অনেকেই ফলের রস খান। কেউ বাড়িতে বানানো কেউ বা আবার রাস্তাঘাট থেকে কিনেই ফলের রস খান। আপাতদৃষ্টিতে এই সমস্ত ফলের রস দেখতে বেশ স্বাস্থ্যকর হলেও এ থেকে দেখা দিতে পারে অনেক সমস্যা। পুষ্টিবিদদের মতে, ফলের রসের চেয়ে গোটা ফল খাওয়া বেশি স্বাস্থ্যকর। ফলের রসের চেয়ে গোটা ফল খাওয়া কেন বেশি উপকারী তা জানানো হয়েছে ‘হিন্দুস্তান টাইমস’ এর এক প্রতিবেদনে।

ফাইবারের অনুপস্থিতি:

দোকানে তৈরি ফলের রসে চিনি ব্যবহার করা হয়। এটি আপনার শরীরের জন্য মোটেও স্বাস্থ্যকর নয়। এছাড়া গোটা ফলে যে সমস্ত প্রয়োজনীয় ফাইবার থাকে, তা রস করার সময় নষ্ট হয়ে যায়। এ কারণে ফলের রস খেলে ফলের পুরো গুণাগুণ পাওয়া যায় না।

রক্তে শর্করার বৃদ্ধি:

ফলের রস তৈরি করার সময় সোডা এবং চিনি ব্যবহার করা । এসব উপাদান আপনার রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। কিন্তু গোটা ফল খেলে এ জাতীয় সমস্যা হওয়ার ঝুঁকি কম।

ওজন বৃদ্ধি:

ফলের রস পান করলে শরীরে অতিরিক্ত ক্যালরি প্রবেশ করে। এর ফলে ওজন বাড়ার ঝুঁকি বেড়ে যায়। আপনি যদি গোটা ফল খান সেক্ষেত্রে ওজন বাড়ার ঝুঁকি থাকে না।

পুষ্টিগুণের অনুপস্থিতি:

ফলের মধ্যে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। রস করার সময় এসব উপাদান নষ্ট হয়ে যায়। ফলের পুরো পুষ্টিগুণ পেতে চাইলে গোটা ফল খাওয়াই ভালো।

দাঁত নষ্ট হয়ে যায়:

ফলের রসে প্রাকৃতিক শর্করার উপস্থিতি থাকে। এর ফলে দাঁত নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি বাড়ে। আপনি যদি গোটা ফল খান তাহলে দাঁতের ক্ষয় হবে না। সেই সঙ্গে দাঁতও থাকবে অক্ষত।

 

সম্পর্কিত বিষয়:

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩০ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০২ সন্ধ্যা
এশা ০৭:১৫ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪