বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


এই গরমে ঘি খাওয়া কি ঠিক?

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত:৪ মে ২০২৪, ১৬:৫৫

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

গরম ভাতের সঙ্গে অনেকেই ঘি খেতে পছন্দ করেন। ঘি শুধু স্বাদই বাড়ায় না, এটি স্বাস্থ্যের জন্য অনেক উপকারীও। কিন্তু এই তীব্র গরমের মধ্যে ঘি খাওয়া কি ঠিক? এ নিয়ে নানা পরামর্শ দিয়েছেন ভারতীয় চিকিৎসক কিংশুক প্রামাণিক।

অনেকের মতে,গরমের মধ্যে ঘি খেলে শরীরে ক্ষতিকর প্রভাব পড়ে। ডা. কিংশুক প্রামাণিক বলছেন ভিন্ন কথা। তার মতে, গরমে ঘি খেলে শরীরে কোনও রকম ক্ষতি হয় না। বরং ঘি খেলে শরীরের অনেক উপকার হয়। গরমে ঘি খেলে কী কী উপকারিতা পাওয়া যায়-

১. এই গরমে ঘি শরীরের ক্লান্তি এবং শক্তি বাড়ানোর জন্য ভীষণ প্রয়োজন। মসুরের ডাল বা তরকারিতে এক চামচ দিয়ে খেতে পারেন। এতে বেশি উপকার পাবেন।

২. এই গরমে ঘি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ঘি-য়ে থাকা নানা ধরনের ভিটামিন শরীরের জন্য খুবই উপকারী।

৩. গরমে ঘামে শরীর শুকিয়ে যায়। এতে শরীরে পানিশূন্যতা দেখা দেয়। এর ফলে ঘি শরীরের ভিতর আদ্রতা ধরে রাখতে সাহায্য করে। ত্বক শুকিয়ে যাওয়া থেকেও রক্ষা পাওয়া যায় ঘি খেলে।

৪. খালি পেটে ঘি খেলে হজম ক্ষমতা বাড়ে, আয়ুর্বেদ শাস্ত্র অনুযাযী, ঘি পুষ্টিগুণে সমৃদ্ধ। এতে প্রচুর পরিমাণে বিউটারিক অ্যাসিড থাকে যা অন্ত্রের কার্যক্ষমতা বাড়ায়।

৫. ঘি ডায়াবেটিক রোগীদের জন্যও উপকারী। তাই এই গরমে শরীরকে ঠান্ডা রাখতে এবং শরীরকে শীতল রাখতে ঘি খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞ ডাক্তার।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০৩ সন্ধ্যা
এশা ০৭:১৬ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪