বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


ঘুম থেকে উঠেই চোখে ঝাপসা দেখছেন, স্ট্রোক নয়তো?

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত:২৬ মে ২০২৪, ১৭:৩০

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

স্ট্রোক। শব্দটি শুনলে সবার আগে মনে পড়ে মস্তিষ্কের কথা। কিন্তু স্ট্রোকের সঙ্গে সংযোগ রয়েছে হার্টেরও। কিন্তু এই শারীরিক সমস্যার সঙ্গে যে চোখের সম্পর্ক রয়েছে তা বেশিরভাগ মানুষই জানেন না। গরমের দাপটে কিংবা শরীর ডিহাইড্রেটেড হয়ে গেলে স্ট্রোক হতে পারে চোখেও। চলুন এসম্পর্কে বিস্তারিত জেনে নিই-

চোখের চিকিৎসকদের মতে, চোখ হলো শরীরের সবচেয়ে স্পর্শকাতর ইন্দ্রিয়। ঘুমের সময়টুকু বাদে দিনের বেশিরভাগ সময়ই চোখ খোলা থাকে। বাতাসে মিশে থাকা ধুলো, ময়লা, জীবাণুর সঙ্গে অতিরিক্ত গরম হাওয়ার আঁচ সরাসরি চোখে এসে লাগে। সেখান থেকেই শুরু হয় ইনফ্লেমেশন অর্থাৎ প্রদাহ।

চোখে স্বাভাবিক রক্ত চলাচল ব্যাহত হলে চোখের প্রেশার বেড়ে যায়। রেটিনা রক্তবর্ণ হয়ে ওঠে। স্ট্রোক কিন্তু একই সঙ্গে দু’টি চোখে হয় না। তবে, রোগ নির্ণয়ে বা চিকিৎসায় গাফিলতি করলে দুই চোখেরই দৃষ্টিশক্তি নষ্ট হয়ে যায়।

এছাড়া চোখের সঙ্গে মস্তিষ্কেরও সরাসরি সংযোগ রয়েছে। দীর্ঘদিন ধরে রক্তচাপ বা শর্করা অনিয়ন্ত্রিত অবস্থায় থাকলেও তার প্রভাব পড়ে চোখে। এ কারণেও চোখের স্ট্রোক হতে পারে।

চোখের স্ট্রোকের লক্ষণ

চোখ লাল হয়ে ফুলে সমানে পানি পড়তে পারে
রেটিনার ওপর রক্তজালিকা ভেসে উঠতে পারে
কিছু ক্ষেত্রে চোখে রক্ত জমাট বাঁধতেও পারে
চোখে রক্ত সরবরাহ ব্যাহত হয়। ফলে অক্সিজেনের অভাব দেখা দেয়।

চোখে স্ট্রোক হওয়ার লক্ষণগুলি কী কী?

ফ্লোটারস: সাদা দেওয়ালের দিকে তাকিয়ে থাকলেও মনে হতে পারে তার গায়ে যেন ধূসর ধূলিকণা ঘুরে বেড়াচ্ছে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এই সমস্যাকে ‘ফ্লোটারস’ বলা হয়।

ঝাপসা দৃষ্টি: চোখে স্ট্রোক হলে দৃষ্টি ঝাপসা হয়ে যেতে পারে। কারও ক্ষেত্রে চোখের একটি নির্দিষ্ট অংশ ঝাপসা হয়ে যেতে পারে। কারও কারও ক্ষেত্রে পুরো দৃষ্টিশক্তিই ঝাপসা হয়ে যায়। পরিস্থিতি জটিল হলে দৃষ্টিশক্তি হারানোর আশঙ্কাও থাকে।

চোখের অতিরিক্ত চাপ: বেশিরভাগ ক্ষেত্রেই চোখে স্ট্রোক হলে তা রোগী বুঝতে পারেন না। কারণ এতে চোখে তেমন কষ্ট বা যন্ত্রণা হয় না। তবে, চোখের ওপর অতিরিক্ত চাপ সৃষ্টি হয়। একটু সচেতন থাকলে সেই অস্বস্তি টের পাওয়া যায়। অনেক সময়ে রক্তনালি ছিঁড়ে গিয়ে রেটিনার উপর তা ছড়িয়ে পড়ে। ফলে চোখ রক্তবর্ণ হয়ে যায়।

চোখের স্ট্রোক প্রতিরোধ করার উপায়

চোখের স্ট্রোক এড়ানোর অন্যতম একটি পন্থা হলো প্রাণায়াম। খাদ্যতালিকায় রাখুন বিভিন্ন ধরনের ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ বাদাম এবং বীজ। বিটা ক্যারোটিনযুক্ত খাবার যেমন- গাজর, পালং শাক, ব্রকলি, মিষ্টি আলু ইত্যাদি চোখের জন্য উপকারি।

এছাড়াও চোখকে পর্যাপ্ত বিশ্রাম দিতে হবে। দিনের যেটুকু সময়ে চোখ দুটোকে কাজ না করালেই নয়, সেটুকু সময় ছাড়া বাকি সময় চোখ বন্ধ করে রাখতে পারলেই ভাল। প্রয়োজনে চোখের হালকা কিছু ব্যায়াম করা যেতে পারে।

সম্পর্কিত বিষয়:

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০৩ সন্ধ্যা
এশা ০৭:১৬ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪