বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


কাবাবের ২ পদ

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত:২৪ জুন ২০২৪, ১৮:১৪

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

ঈদের মৌসুমে এখন ঘরে ঘরে মাংস। রসনা বিলাসী বাঙালি এখন কোমর বেঁধে রান্নাঘরে নানা পদের আয়োজনে ব্যস্ত। সেই আয়োজনকে আরো বর্ণিল করতে রইলো ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্টের শেফ এ টি এম আহমেদ হোসেনের মজাদার দুটি কাবাবের রেসিপি।

আদানা কাবাব

তুরস্কের অন্যতম পাঁচটি খাবারের নাম বললে জনপ্রিয় আদানা কাবাবের নাম বলতেই হয়। ধীরে ধীরে জনপ্রিয় এই সুস্বাদু এই খাবারটি আপনিও তৈরি করতে পারবেন বাসায় থাকা বিভিন্ন উপকরন দিয়ে। চলুন দেখে আসি আদানা কাবাবের রেসিপি:

উপকরণ
গরুর/খাসির মাংসের কিমা ৭৫০ গ্রাম, রেড বেল পেপার কুচি ১ টি, জিরা গুঁড়ো ১/২ চা চামচ, মরিচ গুঁড়ো ১/২ চা চামচ, ধনিয়া গুঁড়ো ১/২ চা চামচ, স্বাদমতো মরিচ এবং স্বাদমতো লবণ।

প্রস্তুত প্রণালী
একটি মিক্সিং বোলে কিমা নিয়ে হাত দিয়ে মাখিয়ে নিন। এরপর সামান্য পানি দিয়ে ভেজা হাতে কিমা থেকে বলের আকৃতিতে খানিকটা নিয়ে একটি শিকে গেঁথে আঙুল দিয়ে চ্যাপ্টা করে আদানা কাবাবের শেইপ দিন। এখন প্রশ্ন জাগতেই পারে ভেজা হাত কেন লাগবে? ভেজা হাত নিশ্চিত করবে, কিমা হাতের সাথে লেগে যাচ্ছে না। শিকে বসানো হয়ে গেলে, স্টিকগুলোকে বারবিকিউতে বসিয়ে দিন এবং দুই পাশে ৪-৫ মিনিট করে ভেজে নিন হালকা বাদামি রঙ না আসা পর্যন্ত। স্মোকি ফ্লেভারের জন্য কয়লা ব্যবহার করুন। এছাড়া রেস্টুরেন্টের ন্যায় পাতলা শিক ব্যবহার করলে দ্রুত রান্না করা যাবে। এবার ঘরে তৈরি বাটার নান বা রুমালি রুটি দিয়ে গরম গরম আদানা কাবাব সার্ভ করুন। পরিবেশনের জন্য পেয়াজ/সস বা মেয়োনিজ ব্যবহার করুন। এক্সট্রা ফ্লেভারের জন্য খাওয়ার আগে চাট মশলা এবং লেবু চিপে নিতে ভুলবেন না কিন্তু।

পেশওয়ারি চাপালি কাবাব

উপকরণ
মুরগির মাংস ১/২ কেজি, টমেটো পাতলা করে কাটা ১০ পিস, পেঁয়াজ কুচি ২টি, কাঁচামরিচ কুচি ৫/৬ টি, কালো গোলমরিচ ১ চা চামচ, ধনিয়া গুড়া ১/২ চা চামচ, শুকনো মরিচ ফালি ৪/৫টি, জিরাবাটা ২ চা-চামচ, রসুনকুচি ৪/৫ কোয়া, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, পুদিনাপাতা কুচি ১/২ টেবিল চামচ, লবণ স্বাদমত, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, ডিম ১ টি, তেল ভাজার জন্য।

প্রস্তুত প্রণালী
প্রথমেই মুরগির মাংস (হাড় ছাড়া) ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার একটি পাত্রে মাংসগুলো নিয়ে এতে এক এক করে সব মসলা দিয়ে খুব ভালো করে মেখে ঢেকে ১ থেকে ২ ঘন্টা ফ্রিজে রাখুন। ২ ঘন্টা পর বের করে চ্যাপ্টা সেপ করে একপাশে টমেটো পিস লাগিয়ে বানিয়ে নিন মুরগির চাপালি কাবাব । এবার একটি প্যানে তেল দিয়ে মাঝারি আঁচে দুপাশ বাদামি করে ভেজে তুলুন মজাদার চাপালি কাবাব।

সম্পর্কিত বিষয়:

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০৩ সন্ধ্যা
এশা ০৭:১৬ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪