বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


ব্রেকফাস্ট

সকালের নাশতায় এসব খাবার ভুলেও খাবেন না

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত:৩১ জুলাই ২০২৪, ১১:১৫

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

সকালের নাশতা একজন মানুষের কাছে খুবই গুরুত্বপূর্ণ। কেননা, দিনের শুরুর খাবারটা হওয়া চাই পুষ্টিকর। কিন্তু অনেকেরই সকালের নাশতা নিয়ে তেমন কেনো চিন্তা নেই। সামনে যা পান তাই সকালে খান। ফলে দিনভর ক্লান্তি ভর করে। এমনকি বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও রয়েছে। তাই সকালে সুস্থ থাকতে সকালে নাশতায় কী কী খাওয়া উচিত না সে সম্পর্কে জানুন।

সকালের নাশতায় পরোটা খাবেন না

আপনি কি রোজ সকালে পরোটা খান? এই প্রশ্নের উত্তর হ্যা হলে যে মুশকিল। কেননা, আমাদের অতি প্রিয় পরোটা তৈরির মূল উপকরণ হল ময়দা। আর এতে গমের ফাইবার অংশ থাকে না। যেই কারণে ময়দার তৈরি খাবার খেলে সুগার বাড়ে। পিছু নেয় পেটের সমস্যা। এছাড়া পরোটা তৈরির জন্য প্রচুর পরিমাণে তেল ব্যবহার করা হয়। আর অত্যধিক তেল কিন্তু হার্টের জন্য ক্ষতিকর। তাই চেষ্টা করুন সকালে পরোটা, লুচি না খাওয়ার।

সকালের নাশতায় মিষ্টি খাবেন না

সকাল সকাল পেটপুরে ব্রেকফাস্ট করার পর অনেকেই মিষ্টি খান। তাতেই তাদের মানসিক শান্তি। আর সাধারণ জনগণের একাংশের এহেন কীর্তি দেখেই চমকে ওঠেন বিশেষজ্ঞরা। তাদের কথায়, মিষ্টি একটি অত্যন্ত ক্ষতিকর খাবার। এই খাবার নিয়মিত খেলে সুগার বাড়তে পারে। সেই সঙ্গে ওজনও হতে পারে ঊর্ধ্বমুখী। এর পাশাপাশি বাড়ে প্রদাহ। তাই সকালে মিষ্টি খাওয়ার লোভ সামলে নিতে হবে। তার বদলে চিনি ছাড়া ছানা বা টক দই খান। এই কাজটা করলেই শরীর ও স্বাস্থ্যের হাল ফিরবে।

সকালে বাটার টোস্ট এড়িয়ে চলুন

পাউরুটি একটি বেকড প্রোডাক্ট। এতে প্রচুর পরিমাণে লবণ ও চিনি মেশানো থাকে। যার ফলে পাউরুটি খেলে বিপদে পড়ে শরীরের একাধিক অঙ্গ। এর উপর যদি ব্রেডে মাখন লাগিয়ে খান, তাহলে যে স্বাস্থ্যের হাল আরও বিগড়ে যাবে। কারণ, মাখন হলো স্যাচুরেটেড ফ্যাটের ভাণ্ডার। আর এই উপাদান হার্টের ক্ষতি করার কাজে সিদ্ধহস্ত। তাই আপনার রোজের ডায়েটে কোনওমতেই বাটার টোস্ট রাখা চলবে না। তার বদলে আটার রুটি এবং তরকারি খান। আশা করছি, তাতেই মিলবে উপকার।

সকালে নুডুলস নয়

সকালে অফিসে যাওয়ার তাড়া থাকার ফলে অনেকেই নুডলসের শরণাপন্ন হন। টুক করে বানিয়ে মুখে পুরে নিলেই কেল্লাফতে। কিছুক্ষণের জন্য হলেও পেট থাকবে ভরা। তবে সত্যি বলতে, এভাবে রোজ রোজ নুডলস খাওয়া শরীরের জন্য খুবই ক্ষতিকর। কারণ, এই খাবার তৈরি হয় ময়দা দিয়ে। এর পাশাপাশি নুডলসে এমন কিছু মশলা মেশানো থাকে, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই রোজ রোজ একবারেই নুডলস খাবেন না।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০৩ সন্ধ্যা
এশা ০৭:১৬ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪