শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১


সাগুদানার উপকারিতা জানলে রোজ খাবেন

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত:১৪ আগষ্ট ২০২৪, ১১:২৪

প্রতিকী ছবি

প্রতিকী ছবি

কেউ বলে সাগুদানা, কেউবা সাবুদানা। যে নামেই পরিচিত হোক, এর উপকারিতা শেষ নেই। পুষ্টিবিজ্ঞানীরা বয়স্ক থেকে বৃদ্ধ প্রত্যেককেই সাগুদানা খাওয়ার পরামর্শ দেন। সাবুদানা এক ধরনের স্টার্চ জাতীয় খাদ্য পদার্থ, যা কার্বোহাইড্রেটে ভরপুর। শক্তির উল্লেখযোগ্য উৎস সাবুদানা। এর উপকারিতা সম্পর্কে জেনে নিন।

সাবুদানার উপকারিতা

ট্যাপিওকার শিকড়ের স্টার্চ থেকে তৈরি করা হয় সাদা মুক্তার মতো সাবুদানা বা সাগু। এতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট উপস্থিত যা শক্তি বৃদ্ধিতে সাহায্য করে। তবে কার্বোবাইড্রেটে সমৃদ্ধ হওয়ায় ওজন কমানোর চেষ্টা করছেন যারা, তাদের যথাযথ পরিমাণে সাবুদানা খাওয়া উচিত। কিন্তু শক্তির উল্লেখযোগ্য উৎস ছাড়াও সাবুদানার একাধিক উপকারিতা রয়েছে। এখানে সাবুদানা বা সাগুর উপকারিতাগুলো সম্পর্কে আলোচনা করা হল।

হাড় মজবুত করে​

সাবুদানায় প্রচুর পরিমাণে ভিটামিন কে, আয়রন ও ক্যালশিয়াম উপস্থিত। এই সমস্ত উপাদানে সমৃদ্ধ হওয়ায় সাবুদানা হাড় মজবুত করতে সাহায্য করে। এ ছাড়াও সাবুদানায় উপস্থিত ম্যাগনেশিয়াম হাড় ভাঙতে দেয় না।

আরও পড়ুন: রাতে বারবার তৃষ্ণা লাগে? জেনে নিন কারণ

মস্তিষ্কের জন্য লাভজনক​

শারীরিক বিকাশের পাশাপাশি মানসিক বিকাশের জন্যও সাবুদানা অত্যন্ত কার্যকরী। সাগু বা সাবুদানায় উপস্থিত ফলেট মস্তিষ্ককে সুস্থ রাখতে সাহায্য করে।

​হজমশক্তি বাড়ায়​

সাবুদানায় ডায়েটারি ফাইবার বর্তমান। হজমশক্তি বৃদ্ধিতে ফাইবার সাহায্য করে। সাবুদানা কোষ্ঠীকাঠিন্য ও পেট ফোলাভাব কমায়।

প্রোটিনের উৎকৃষ্ট উৎস​

সাবুদানায় পর্যাপ্ত পরিমাণে প্রোটিন থাকে। প্রোটিন যুক্ত আহারের জন্য নিজের খাদ্য তালিকায় সাবুদানা অন্তর্ভূক্ত করতে পারেন।

​উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে রাখে​

উচ্চরক্ত চাপের সমস্যা থাকলে সাবুদানা খেতে পারেন। সাবুদানায় উপস্থিত পটাশিয়াম রক্ত জমাট বাঁধতে দেয় না। যার ফলে শরীরের প্রতিটি অঙ্গে সুষ্ঠু ভাবে রক্ত চলাচল করে। এছাড়াও এতে উপস্থিত ফসফরাস ও ফাইবার রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

​ওজন বাড়াতে সাহায্য করে​

সাবুদানায় প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট ও ক্যালরি বর্তমান। যাদের ওজন কম, তারা খাদ্য তালিকায় সাবুদানা অন্তর্ভূক্ত করলে সুফল পাবেন। ছোটবাচ্চাদেরও ওজন বৃদ্ধির জন্য দুধ-সাবু খাওয়ানো হয়ে থাকে।

উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে রাখে​

উচ্চরক্ত চাপের সমস্যা থাকলে সাবুদানা খেতে পারেন। সাবুদানায় উপস্থিত পটাশিয়াম রক্ত জমাট বাঁধতে দেয় না। যার ফলে শরীরের প্রতিটি অঙ্গে সুষ্ঠু ভাবে রক্ত চলাচল করে। এ ছাড়াও এতে উপস্থিত ফসফরাস ও ফাইবার রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩০ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০২ সন্ধ্যা
এশা ০৭:১৫ রাত

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪