বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


নিপীড়িত সাংবাদিকদের তালিকা করবে জার্নালিস্টস ফর জাস্টিস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত:১২ সেপ্টেম্বর ২০২৪, ১৯:০৪

ছবি : মামুন রশিদ

ছবি : মামুন রশিদ

বিগত ১৫ বছরে নিপীড়িত সাংবাদিকদের তালিকা করবে বলে জানিয়েছে পেশাগত অধিকার সংগঠন ‘জার্নালিস্টস ফর জাস্টিস (জে ফর জে)’। নির্যাতিত ও নানাভাবে ক্ষতিগ্রস্ত সাংবাদিকদের অধিকার রক্ষায় কাজ করার লক্ষ্যে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে সংগঠনটি।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে ‘নির্যাতিত সাংবাদিকদের কথা’ শীর্ষক সভায় সংগঠনটির আনুষ্ঠানিক আত্মপ্রকাশের ঘোষণা দিয়ে আহ্বায়ক কাজী জেসিন এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে কাজী জেসিন বলেন, বিগত প্রায় দুই দশক ধরে বাংলাদেশে অসংখ্য সাংবাদিক ও সংবাদকর্মী নানা ধরনের নির্যাতন ও হয়রানির শিকার হয়েছেন। কিন্তু পরিতাপের বিষয় হচ্ছে এই নিপড়ীত সাংবাদিকদের প্রকৃত সংখ্যা আমরা কেউ জানি না। আবার শুধু সাংবাদিকরা নিজেরাই নন, তাদের পরিবারের সদস্যদেরকে পর্যন্ত মামলা, হামলা এবং হয়রানির মধ্যে দিয়ে যেতে হয়েছে।

তিনি বলেন, পেশাগত দায়িত্ব পালনের জেরে তাদের ওপর নেমে আসা নিপীড়ন থেকে রক্ষা পেতে অনেক সাংবাদিককে দেশান্তরিত হতে হয়েছে। বিদেশে বসে সাংবাদিকতা চালিয়ে যাওয়ার কারণে সাংবাদিক তাসনীম খলিল, জুলকারনাইন সায়ের, কনক সরওয়ারসহ আরও অনেকের পরিবারের সদস্যরা দেশে আইনশৃঙ্খলা বাহিনী এবং ক্ষমতাসীন ক্যাডারদের নির্যাতনের শিকার হয়েছেন।

কাজী জেসিন বলেন, এ ধরনের নির্যাতিত এবং ক্ষতিগ্রস্ত সাংবাদিকদের বিস্তারিত তথ্য সংগ্রহ করে তারা যাতে যথাযথ বিচার এবং ক্ষতিপূরণ পান তা নিশ্চিত করার লক্ষ্যেই এই সংগঠনের আত্মপ্রকাশ। একই সঙ্গে আমরা বর্তমান সরকার এবং ভবিষ্যতে যেকোনো সরকারের সময় যাতে করে পেশাগত কাজের কারণে সাংবাদিকরা নিপীড়নের শিকার না হোন এবং হয়ে থাকলে তারা যেন যথাযথ বিচার পান সেজন্য কাজ করে যাবো।

সংগঠনের সদস্য জাহেদ চৌধুরী বলেন, বিগত বছরগুলোতে সাংবাদিকদের হয়রানির ঘটনাগুলো এই ফোরামের মাধ্যমে ধারাবাহিকভাবে তুলে ধরা হবে। চাকরিচ্যুত সাংবাদিকদের ক্ষতিপূরণ পাওয়ার বিষয়ে আমরা সোচ্চার থাকব এবং সরকারসহ অন্যান্য অংশীজনের সঙ্গে কথা বলে নিপীড়িত সাংবাদিকরা যাতে যথাযথ বিচার পান তা নিশ্চিতে আমরা নিরলসভাবে কাজ করব।

আরেক সদস্য অলিউল্লাহ নোমান বলেন, ছাত্রদের ত্যাগের কল্যাণে আমরা আজ স্বাধীনভাবে কথা বলছি। তাদের ত্যাগ ব্যর্থ হতে দেওয়া যাবে না। আগের সরকার আইনের তোয়াক্কা না করে বলপূর্বক বহু মিডিয়া হাউজ বন্ধ করেছে। ভবিষ্যতে কোনো মিডিয়াকে কেউ যাতে বন্ধ না করতে পারে সেজন্য আমাদেরকে সক্রিয় হতে হবে।

এ সময় সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ‘জে ফর জে’ যুগ্ম আহ্বায়ক আনাম এবং সংগঠনটির সদস্য মারুফ মল্লিক।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০৩ সন্ধ্যা
এশা ০৭:১৬ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪