মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১


এক ছাগলের দাম ১৫ লাখ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত:৩০ মে ২০২৪, ১৮:১৯

ছবি সংগৃহিত

ছবি সংগৃহিত

বাংলায় একটি প্রচলিত প্রবাদ হলো ‘লাখ টাকার বাগান খায় ৫ টাকার ছাগলে।’ এখন আর সে প্রবাদ হয়তো কার্যকর নয়। কারণ, একটি গোছানো বাগান গড়তে ১৫ লাখ টাকা খরচ না হলেও, একটি ছাগল কিনতে এখন গুনতে হচ্ছে ১৫ লাখ টাকা! আসন্ন কুরবানির ঈদ ঘিরে এবার সেই নজিরই দেখা যাচ্ছে।

দেশি জাতের ছাগলের মধ্যে ব্ল্যাক বেঙ্গল দ্রুত বর্ধনশীল একটি জাত। সহজলভ্য, আকারে ছোট হওয়ায় দামও স্বাভাবিক পর্যায়ে। দেশি আরেকটি জাত যমুনাপাড়ি। আকারে বড়, দামও একটু বেশি। তবে গত কয়েক বছর ধরেই দেশে ছাগলের দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাচ্ছে। গত কয়েক বছরে দেশের বাজারে লাখ টাকার উপরে বিক্রি হয়েছে হাজার হাজার ছাগল। বিদেশি জাত, উন্নত মান, আকারে বড়সহ নানান যুক্তিতে উচ্চদামে বিক্রি হচ্ছে এইসব ছাগল।

আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে এবার যেন আগের সকল অস্বাভাবিকতাকে পেছনে ফেলেছে ছাগলের দাম। এগ্রো প্রতিষ্ঠান সাদিক এগ্রো এবার একটি ছাগলের দাম হাঁকছে ১৫ লাখ টাকা! চোখ কপালে ওঠার মতো এই দাম হেঁকেছেন প্রতিষ্ঠানটির প্রধান মো. ইমরান হোসেন।

তিনি বলেন, ‘আমার এখানে ১৫ হাজার থেকে শুরু করে ১৫ লাখ টাকা পর্যন্ত দামের ছাগল আছে।’

১৫ লাখ টাকা মূল্যের ছাগলটির বিষয়ে তিনি জানান, বিশালদেহী ছাগলটির ওজন ১৭৫ কেজি। মাটি থেকে খাসিটির মাথা পর্যন্ত উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি।

শুধু ছাগল নয়, দুম্বাও রয়েছে সাদিক এগ্রোর খামারে। রাজধানীর মোহাম্মদপুরের সাত মসজিদ হাউজিং এলাকার এক নম্বর সড়কে সাদিক এগ্রো খামার যেন এখন দর্শনীয় স্থান। ক্রেতাদের পাশাপাশি দিনভর থাকে দর্শনার্থীদের ভিড়, যাদের সবাই আসেন দামি দামি গরু, ছাগল ও দুম্বা দেখতে।

সাদিক এগ্রোর মালিক জানান, তার খামারে দেড় থেকে ৫ লাখ টাকা দামের দুম্বা রয়েছে, যা এবার ঈদকে সামনে রেখে তারা বিক্রি করতে যাচ্ছেন।

সম্পর্কিত বিষয়:

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩২ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৬ বিকেল
মাগরিব ০৬:০১ সন্ধ্যা
এশা ০৭:১৩ রাত

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪