মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১


জাল দলিলে সুপারিশ করে শাস্তি পেলেন সার্ভেয়ার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত:১১ জুন ২০২৪, ১৪:৫৫

ফাইল ছবি

ফাইল ছবি

একজন নারীর দাখিল করা জাল-জালিয়াতির মাধ্যমে তৈরি দলিল সুপারিশসহ নারায়ণগঞ্জের রূপগঞ্জের সহকারী কমিশনারের (ভূমি) কাছে পাঠানোর কারণে শাস্তি পেয়েছেন ওই উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার (ভারপ্রাপ্ত কানুনগো) (সাময়িক বরখাস্ত হওয়া) মো. মশিউর রহমান।

ভূমি মন্ত্রণালয় থেকে সম্প্রতি এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এতে জানানো হয়, মশিউর রহমানের বিরুদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা অনুযায়ী কর্তব্যে অবহেলা এবং অসদাচরণের অপরাধের অভিযোগে বিভাগীয় মামলা রুজু করা হয়।

অভিযোগনামা ও অভিযোগ বিবরণীর পরিপ্রেক্ষিতে তিনি লিখিত জবাব দাখিল করেন এবং তার ব্যক্তিগত শুনানি গ্রহণ করা হয়। ব্যক্তিগত শুনানিতে অভিযুক্ত কর্মচারী মৌখিক ও লিখিত বক্তব্য এবং সরকার পক্ষে নিযুক্ত কর্মকর্তা মৌখিক বক্তব্য দেন।

প্রজ্ঞাপনে বলা হয়, অভিযোগনামা ও অভিযোগ বিবরণী, অভিযোগনামার লিখিত জবাব, ব্যক্তিগত শুনানিতে সরকারপক্ষের মৌখিক বক্তব্য, অভিযুক্তের মৌখিক ও লিখিত বক্তব্য এবং সংশ্লিষ্ট কাগজপত্রাদিসহ সমগ্র নথি বিস্তারিত পর্যালোচনা শেষে দেখা যায় যে, মশিউর রহমান নারায়ণগঞ্জের ২৪৩৮৯/২০-২১ নম্বর নামজারি ও জমাভাগ মোকদ্দমার আবেদনকারী মোসা. শিউলি আক্তার থেকে দাখিল করা জাল-জালিয়াতির মাধ্যমে সৃজিত দলিল দস্তাবেজগুলোর সঠিকতা যাচাই না করে অসত্য তথ্য উপস্থাপন করে ভোগদখলবিহীন ভূমির নামজারি ও জমাভাগ মোকদ্দমার প্রস্তাব মঞ্জুরের জন্য সুপারিশসহ রূপগঞ্জের সহকারী কমিশনারের (ভূমি) কাছে পেশ করেন।

যা সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা অনুযায়ী কর্তব্যে অবহেলা প্রদর্শন এবং বিধি মোতাবেক অসদাচরণের পর্যায়ভুক্ত দণ্ডারোপযোগ্য অপরাধ।

এতে জানানো হয়, বিভাগীয় মামলায় আনা বিধি অনুযায়ী কর্তব্যে অবহেলা এবং অসদাচরণের অভিযোগ সার্বিক পর্যালোচনা শেষে প্রমাণিত হওয়ায় তাকে দোষী সাব্যস্ত করে, বিধি মোতাবেক তার বর্তমান বেতন গ্রেডের আহরিত ধাপ থেকে ২টি নিম্নধাপে ১ বছরেরর জন্য অবনমিতকরণ লঘুদণ্ড আরোপ করা হলো।

একইসঙ্গে তার সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহার করা হলো। তিনি সাময়িক বরখাস্তকালের বেতন-ভাতাদি বিধি মোতাবেক প্রাপ্য হবেন বলেও প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

সম্পর্কিত বিষয়:

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩২ ভোর
যোহর ১১:৫১ দুপুর
আছর ০৪:১২ বিকেল
মাগরিব ০৫:৫৬ সন্ধ্যা
এশা ০৭:০৯ রাত

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪