রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১


বাংলাদেশ-রাশিয়া সংসদীয় মৈত্রী গ্রুপের বৈঠক

রাশিয়ার সঙ্গে বাণিজ্য-বিনিয়োগ বাড়ানোর তাগিদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত:১৫ জুলাই ২০২৪, ১৬:২৩

ছবি সংগৃহিত

ছবি সংগৃহিত

বাংলাদেশ-রাশিয়া সংসদীয় মৈত্রী গ্রুপের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে দুই দেশের বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর বিষয়ে আলোচনা হয়েছে।

সোমবার (১৫ জুলাই) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন নুরুল ইসলাম নাহিদ এমপি। বৈঠকে মৈত্রী গ্রুপের সদস্য আসাদুজ্জামান নূর এমপি, মুহিবুর রহমান মানিক এমপি, এ. বি. এম রুহুল আমিন হাওলাদার এমপি, প্রাণ গোপাল দত্ত এমপি, মো. বিপ্লব হাসান এমপি, মো. নাসের শাহরিয়ার জাহেদী এমপি, ফরিদা খানম এমপি এবং ফরিদা ইয়াসমিন এমপি অংশগ্রহণ করেন।

বৈঠকের শুরুতে বাংলাদেশ-রাশিয়া সংসদীয় মৈত্রী গ্রুপের সদস্যদের পরিচিতি ও প্রাথমিক আলোচনা অনুষ্ঠিত হয় এবং মৈত্রী গ্রুপের কার্যক্রম সম্পর্কে সদস্যদের বৈঠকে ব্রিফ করা হয়। বৈঠকে বাংলাদেশের মুক্তিযুদ্ধে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের সহযোগিতা ও অকৃত্রিম বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করা হয়। এসময় পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক বাংলাদেশ-রাশিয়ার মধ্যকার কূটনৈতিক সম্পর্কের বিষয়ে মৈত্রী গ্রুপকে অবহিত করা হয়।

নুরুল ইসলাম নাহিদ বলেন, দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে অর্থনৈতিক সহযোগিতা স্ব স্ব দেশের উন্নয়ন ও সমৃদ্ধিতে অবদান রাখবে। শিক্ষা, খেলাধুলাসহ সাংস্কৃতিক ঐতিহ্য বিনিময়ের মাধ্যমে দু’দেশের মধ্যকার বিদ্যমান সম্পর্ক আরও এগিয়ে যাবে।

বৈঠকে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন বিষয়ক আলোচনা হয় এবং পারস্পরিক অর্থনৈতিক ও কারিগরি সহায়তা বৃদ্ধিতে সুপারিশ করা হয়। এছাড়াও চার্জ দ্য অ্যাফেয়ার্স রাশিয়ান পার্লামেন্টে সংসদীয় মৈত্রী গ্রুপ গঠনসহ রাশিয়ান পার্লামেন্টের পক্ষ থেকে বাংলাদেশের মৈত্রী গ্রুপের সদস্যদের রাশিয়ার ঐতিহাসিক ও প্রাকৃতিক স্থাপনা পরিদর্শনের জন্য আমন্ত্রণ জানান।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক, জাতীয় সংসদ সচিবালয়ের আইপিএর ডিরেক্টরসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৫ ভোর
যোহর ১১:৫৭ দুপুর
আছর ০৪:২৫ বিকেল
মাগরিব ০৬:১৪ সন্ধ্যা
এশা ০৭:২৮ রাত

রবিবার ৮ সেপ্টেম্বর ২০২৪