শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১


সাত দিনের মধ্যে অবৈধ অস্ত্র জমা না দিলে কঠোর ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত:১২ আগষ্ট ২০২৪, ১১:২২

ছবি-সংগৃহীত

ছবি-সংগৃহীত

আগামী সাত দিনের মধ্যে লুট হওয়া অস্ত্র থানায় জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন। সোমবার সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

উপদেষ্টা বলেন, সোমবারের (১৯ আগস্ট) মধ্যে অস্ত্র জমা না দিলে অস্ত্র উদ্ধার অভিযান শুরু হবে। তখন অস্ত্র পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

৫ অগাস্ট শেখ হাসিনার দেশত্যাগের পর আন্দোলনকারীদের একটি অংশ দেশের অনেক থাকায় আক্রমণ করে লুটপাট ও অগ্নিসংযোগ করে। সরকার জানিয়েছে, ৪২ জন পুলিশ হত্যার শিকার হয়েছে।

সরকার পতনের পর রাজধানীতে হাতে গোনা দুই একটি বাদ দিয়ে সব থানায় আক্রমণ হয়। পুড়িয়ে দেওয়া হয় সব কিছু। এখন পুলিশ কাজে যোগ দিলেও গাড়ির সংকটে টহলে যাওয়াই কঠিন হবে। এসব হামলায় নথিপত্র, আসবাবপত্রের পাশাপাশি পুড়ে গেছে থানায় থাকা সব গাড়ি। লুট হয়ে গেছে অনেক অস্ত্র ও গুলিও। সব মিলিয়ে কত গাড়ি পুড়েছে, কত অস্ত্র লুট হয়েছে, সেই সংখ্যাটি এখনও চূড়ান্ত করা যায়নি বলে জানিয়েছেন পুলিশ সদরদপ্তরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

পুলিশ কর্মকর্তারা বলেছেন, খোয়া যাওয়া অস্ত্র নিয়ে তারা উদ্বিগ্ন। কারণ, এগুলো অপরাধীদের হাতে পড়লে সেটি জননিরাপত্তার জন্য হুমকি হবে।

এর আগে রোববার রাতে লাইসেন্সবিহীন আগ্নেয়াস্ত্র অথবা গুলি থেকে থাকলে দ্রুত তা নিকটস্থ থানায় জমা দেওয়ার আহ্বান জানায় ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। ডিএমপি জানায়, কারও কাছে লাইসেন্সবিহীন আগ্নেয়াস্ত্র অথবা গুলি থেকে থাকলে নিকটস্থ থানায় জমা দিন। লাইসেন্সবিহীন অস্ত্র অথবা গুলি কারও হেফাজতে থাকা দণ্ডনীয় অপরাধ।

এছাড়া পুলিশের বিভিন্ন থানা ও ফাঁড়িসহ পুলিশ লাইন থেকে লুট করা অস্ত্র র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) কার্যালয়ে জমা দেওয়ার অনুরোধ জানানো হয়। বৃহস্পতিবার (৮ আগস্ট) র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পক্ষ থেকে এ অনুরোধ জানানো হয়েছে।

র‍্যাব জানায়, সাম্প্রতিক সময়ে বাংলাদেশ পুলিশের বিভিন্ন থানা, ফাঁড়ি বা পুলিশ লাইন থেকে লুট করা, হারানো অস্ত্র ও গোলাবারুদ স্বেচ্ছায় নিকটস্থ র‍্যাব কার্যালয় বা ব্যাটালিয়নে ফেরত দেওয়ার জন্য অনুরোধ করা যাচ্ছে।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩৪ ভোর
যোহর ১১:৫১ দুপুর
আছর ০৪:১১ বিকেল
মাগরিব ০৫:৫৪ সন্ধ্যা
এশা ০৭:০৭ রাত

শনিবার ২৮ সেপ্টেম্বর ২০২৪