বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


আট দিন পর জাতীয় জরুরি সেবা ৯৯৯ পুরোদমে চালু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত:১৩ আগষ্ট ২০২৪, ১২:১৩

ফাইল ছবি

ফাইল ছবি

আট দিন বন্ধ থাকার পর পুরোদমে চালু হয়েছে জাতীয় জরুরি সেবা ৯৯৯। শেখ হাসিনা সরকারের পতনের দিন ৫ আগস্ট (সোমবার) থেকে এর কার্যক্রম বন্ধ ছিল।

মঙ্গলবার (১৩ আগস্ট) সকালে এই সেবা চালু বিষয়টি নিশ্চিত করেছে পুলিশ সদর দফতরের মিডিয়া বিভাগ।

মিডিয়া বিভাগ জানিয়েছে, জাতীয় জরুরি সেবা-৯৯৯ পূর্ণমাত্রায় চালু হয়েছে।

ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট পদত্যাগ করে দেশত্যাগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেদিন থেকেই জাতীয় জরুরি সেবা বন্ধ ছিল।

৫ আগস্টের পর থেকে কয়েকদিন পুলিশ বাহিনীর সদস্যরা পুরোপুরি কর্মস্থলে না ফেরায় ৯৯৯ কল সেন্টারের সেবা স্বাভাবিক অবস্থায় ছিল না। ফলে এই কয়েকদিন ৯৯৯-এ কল করলে প্রতিবারই ‘আমরা অত্যন্ত দুঃখিত, আমাদের সকল এজেন্ট এখন ব্যস্ত থাকায় আপনার কলটির উত্তর দেওয়া সম্ভব হচ্ছে না। অনুগ্রহ করে অপেক্ষা করুন অথবা কিছুক্ষণ পর আবার চেষ্টা করুন’ জানানো হয়। কিছুক্ষণ পরপর চেষ্টা করেও এই উত্তর পাওয়া যায়।

পুলিশ সদস্যরা কাজে ফেরায় এখন জাতীয় জরুরি সেবা-৯৯৯ পুরোপুরি চালু হয়েছে বলে জানিয়েছে পুলিশ সদর দফতর।

আজ থেকে দেশের যেকোনো প্রান্ত থেকে যে কেউ বিনা টাকায় ৯৯৯ কল করে সেবা নিতে পারবেন। এই সেবার মধ্যে অ্যাম্বুলেন্স, পুলিশ, আগুন এবং অপরাধ সংক্রান্ত সেবা যুক্ত। তবে কেউ অযথা কল করলে তার নম্বর ব্লক করে দেওয়া হয়। তবে কেউ বিপদে পড়লে সাহায্য চেয়ে কল করলে সুনির্দিষ্ট তথ্য দিতে হয়। আর প্রেক্ষিতে সেই এলাকার নিকটস্থ থানা থেকে একজন পুলিশ সদস্য সেই ব্যক্তিকে কল করেন। তার দেওয়া তথ্যের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেন।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩০ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০২ সন্ধ্যা
এশা ০৭:১৫ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪