শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


গ্যাস সিলিন্ডারের রঙ লাল হয় কেন ?

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত:১৯ ফেব্রুয়ারী ২০২৪, ১৯:০৩

ফাইল ছবি

ফাইল ছবি

বর্তমানে কম-বেশি সবার বাড়িতেই গ্যাস সিলিন্ডার রয়েছে। একসময় লাইনের গ্যাসের আধিক্য দেখা গেলেও এখন সিলিন্ডারের ব্যবহার বেড়েছে। কিন্তু কখনো কি খেয়াল করে দেখেছেন বেশিরভাগ গ্যাস সিলিন্ডারের রঙ সবসময় লাল হয় কেন?

বাজারে কিছু নীল রঙেরও সিলিন্ডারের দেখা মেলে। তবে রান্নার কাজে লাল রঙের গ্যাসের সিলিন্ডার ব্যবহার করা হয়। আরও একটি বিষয় আছে। খেয়াল করলে দেখবেন, গ্যাস সিলিন্ডারের নীচের দিকে কয়েকটি বড় বড় গোল ফুটো থাকে। এমনটাই বা কেন থাকে? এটি কি কেবল ডিজাইনের জন্য নাকি এর পেছনেও অন্য কোনো কারণ আছে?

এই গর্তগুলো থাকার পেছনেও বৈজ্ঞানিক কারণ রয়েছে। কখনও গ্যাস সিলিন্ডারের তাপমাত্রা বেড়ে গেলে, এসব গর্ত থেকে বাতাস বের হতে থাকে। এতে তাপমাত্রা নিয়ন্ত্রণ করা যায়। সিলিন্ডারের পৃষ্ঠকে উত্তপ্ত হওয়ার হাত থেকে রক্ষা করে এই ফুটোগুলো। অর্থাৎ, সুরক্ষার জন্য এই ফুটোগুলো থাকে।

এবার আসা যাক সিলিন্ডারের রং কেন লাল হয়? আসলে গ্যাস সিলিন্ডার লাল রঙ হওয়ায় এটি দূর থেকে সহজেই দেখা যায়। এজন্যই একে লাল রঙ করা হয়।

নীল রঙের সিলিন্ডারের ক্ষেত্রেও একই যুক্তি দেওয়া হয়। পাশাপাশি লাল রং বিপদের সংকেত বোঝায়। সিলিন্ডার দেখে যেন সবাই দূর থেকে সতর্ক থাকতে পারেন এজন্য এটি লাল রঙ করা হয়।

সম্পর্কিত বিষয়:

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩০ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০২ সন্ধ্যা
এশা ০৭:১৫ রাত

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪