শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১


যে পত্রিকা কেবল ২৯ ফেব্রুয়ারি প্রকাশ হয়

রকমারি ডেস্ক

প্রকাশিত:২ মার্চ ২০২৪, ১৪:৩৩

ছবি-সংগৃহীত

ছবি-সংগৃহীত

বিশ্বের একমাত্র চতুর্বার্ষিক পত্রিকা 'লা বুজি ড্যু স্যাপাখ' এর নতুন সংখ্যা প্রকাশিত হয়েছে। ফ্রান্স থেকে প্রকাশিত ২০ পৃষ্ঠার এই ব্যঙ্গাত্মক ট্যাবলয়েডটি কেবল ২৯ ফেব্রুয়ারিতেই বাজারে আসে।

লা বুজি ড্যু স্যাপাখের প্রথম সংখ্যাটি প্রকাশ হয়েছিল ১৯৮০ সালে। এ বছর প্রকাশিত হলো এর ১২তম সংখ্যা। পত্রিকাটি ২ লাখ কপি ছাপা হয়। দাম রাখা হয় ৪.২০ ডলার। এ দাম রেখে প্রকাশনার খরচের চেয়েও বেশি টাকা উঠে আসে। পত্রিকাটির কোনো অনলাইন সংস্করণ নেই। এটি শুধু পত্রিকা এজেন্ট ও নিউজপেপার স্ট্যান্ডে কিনতে পাওয়া যায়।

পত্রিকাটির সম্পাদক জাঁ ডি'ইন্ডি বিবিসিকে বলেন, 'প্রথম সংখ্যাটি দুই দিনের মধ্যে বিক্রি হয়ে যাওয়ার পর, পত্রিকা এজেন্টরা আরও কপি চাইল। কাজেই আমরা বললাম, ঠিক আছে, তোমরা পাবে, কিন্তু চার বছর পর একবার।'

ইন্ডি বলেন, 'পত্রিকাটি এখনও কয়েকজন বন্ধু মিলেই বের করি। আমরা কোনো বারে বসে ড্রিঙ্ক করতে করতে নানা আইডিয়া নিয়ে কথা বলি। দারুণ মজা পাই আমরা। আর পাঠকেরাও মজা পান, তাহলে তো সোনায় সোহাগা।'

লা বুজিতে প্রথাগত পত্রিকার মতোই সব বিষয়বস্তু থাকে। রাজনীতি, খেলাধুলা, আন্তর্জাতিক খবর, শিল্প, ধাঁধা, তারকাদের জীবন নিয়ে গুজব—সবই ঠাঁই পায় এ পত্রিকায়। তবে খবরগুলোতে দারুণ রসাত্মক মন্তব্য দেওয়া হয়।

চলতি সংখ্যার প্রধান খবরের শিরোনাম হচ্ছে— আমরা সবাই বুদ্ধিমান হব। এআই কীভাবে পরীক্ষা ও বুদ্ধিবৃত্তিক অর্জনকে অপ্রয়োজনীয় করে তুলেছে, তা নিয়ে লেখা হয়েছে খবরটি।

দ্বিতীয় প্রধান খবরের শিরোনাম 'নারী হওয়ার আগে পুরুষদের যা জানা প্রয়োজন'। রূপান্তরকামী পুরুষেরা যেসব 'চ্যালেঞ্জের' সম্মুখীন হন, তা নিয়ে আলোচনা করা হয়েছে এ লেখায়।

ডি'ইন্ডি বলেন, 'এসবই ফ্রেঞ্চ হিউমার, অন্য ভাষায় এসবের অনুবাদ সম্ভব নয়। আমরা নির্দোষ মজা করতে চাই, নোংরামি নয়। কারও প্রতি নিষ্ঠুর না হয়ে মজা করতে চাই।'

খেলার পাতায় সম্পাদকেরা অলিম্পিকে সবার প্রথম বাদ পড়া ক্রীড়াবিদের জন্য উইনস্টন চার্চিল পুরস্কার দেওয়ার সুপারিশ করেছেন। যেহেতু চার্চিলের মূলনীতি ছিল—পত্রিকাটির মতে— নো স্পোর্ট, তাই এ সুপারিশ করেছেন তারা।

মজার ব্যাপার হচ্ছে, একটি ধারবাহিক গল্পও স্থান পেয়েছে এবারের সংখ্যা। গল্পটির নাম 'দ্য ড্রাউনিং ইন দ্য পুল'। এ গল্পের পরবর্তী কিস্তি প্রকাশিত হবে ২০২৮ সালে।

বুজি ড্যু স্যাপাখের নাম রাখা হয়েছে ফ্রান্সের একটি কার্টুন চরিত্রের নামানুসারে। লা স্যাপাখ ক্যামেনবার্ট নামের ওই কার্টুন চরিত্রটি সৃষ্টি করা হয়েছিল ১৮৯০-এর দশকের সেনাদের জীবন যাপন দেখানোর জন্য।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ৪:০৪ ভোর
যোহর ১১:৫৫ দুপুর
আছর ৪:৩১ বিকেল
মাগরিব ৬:২৭ সন্ধ্যা
এশা ৭:৪৮ রাত

শুক্রবার ৩ মে ২০২৪