শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


সমুদ্রতলে মিললো ১৭৫ বছরের পুরনো শ্যাম্পেনের ভান্ডার

রকমারি ডেস্ক

প্রকাশিত:৩১ জুলাই ২০২৪, ১১:২৮

ফাইল ছবি

ফাইল ছবি

পোলিশ ডুবুরিদের একটি দল ডাইভিং করতে করতে সমুদ্রতলে হদিশ পেলেন গুপ্তধনের! একটি, দু'টি নয় ১৭৫ বছরের পুরনো শতাধিক শ্যাম্পেনের বোতল খুঁজে পেলেন তারা। গত ১১ জুলাই বাল্টিক সাগরে অবস্থিত ওল্যান্ড দ্বীপের দক্ষিণ থেকে প্রায় ২০ নটিক্যাল মাইল দূরে ডুব দিয়েছিলেন ২ ডুবুরি।

প্রায় ২ ঘণ্টা ধরে সেখানে অনুসন্ধান চালাচ্ছিলেন তারা। সেখানেই তাদের নজরে পড়ে একটি ডুবন্ত জাহাজ। একটি ডাইভিং গ্রুপের সদস্য ছিলেন এই দু’জন। বিষয়টি নজরে পড়ার পর নিজেদের গ্রুপকে বিষয়টি জানায় তারা।

এরপর সেখানে হাজির হয় ৪০ জন ডুবুরির একটি দল। ওই দলের প্রধান টমস স্টাচুরা বলেন, সমুদ্রের প্রায় ১৯০ ফুট গভীরে ওই জাহাজে সন্ধান চালিয়ে পাওয়া গেছে সেল্টার নামের এক জার্মান ব্র্যান্ডের মিনারেল ওয়াটারের বোতল ও প্রচুর পরিমাণ শ্যাম্পেন।

গ্রুপের প্রধান টমাস জানিয়েছেন, ৪০ বছরে এই প্রথমবার ডাইভিং করতে গিয়ে এমন গুপ্তধনের সন্ধান পেয়েছেন তিনি। একশোর বেশি শ্যাম্পেনের বোতল দেখতে পান তারা। জাহাজের মধ্যে ছিল বহু পোর্সেলিনের তৈরি বাসনপত্র, সেল্টার নামের এক জার্মান ব্র্যান্ডের মিনারেল ওয়াটারের বোতল।গবেষকদের অনুমান, শ্যাম্পেনের বোতলগুলি ১৮৫০ থেকে ১৮৬৭ সালের মধ্যে তৈরি হবে।

বিশ্বের অন্যতম পুরনো শ্যাম্পেন বলেই ধারণা তাদের। তবে কোন কোম্পানির তা জানা যায়নি। বাল্টিক সাগরের গভীরে যে তাপমাত্রা থাকে, তাতে এই শ্যাম্পেন পান করার উপযুক্ত হতে পারে।

অনুমান করা হচ্ছে, এটি কোনও বাণিজ্যিক জাহাজ ছিল। সেই সময় এগুলো বাণিজ্যিকভাবে বিক্রি করা হতো। মূলত রাজারা এই সব পান করতেন। এ বোতলের এত দাম ছিল যে সেগুলো একস্থান থেকে অন্য স্থানে নিয়ে যাওয়ার জন্য পুলিশি নিরাপত্তার ব্যবস্থা করা হত। জাহাজে যা মালপত্র রয়েছে তা উদ্ধার করতে এক বছর লেগে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র : এনডিটিভি

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩০ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০২ সন্ধ্যা
এশা ০৭:১৫ রাত

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪