মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১


পাকিস্তান-অস্ট্রেলিয়ার সমঝোতা, ভিন্ন সময়ে পিএসএল-বিবিএল

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত:১১ জানুয়ারী ২০২৪, ১৯:৩৩

ফাইল ছবি

ফাইল ছবি

২০২৪ সালের শুরুটাই হচ্ছে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্টের দাপট নিয়ে। জানুয়ারি-ফেব্রুয়ারিতে প্রায় কাছাকাছি সময়ে ৬টি লিগ চলবে। সে কারণে আর্থিকভাবে যেমন ক্ষতিগ্রস্ত হবে এসব প্রতিযোগিতা, পাশাপাশি চাহিদাপূর্ণ ক্রিকেটার পাওয়া নিয়েও তাদের থাকতে হবে দোটানায়। এমন বিষয়গুলো মাথায় রেখে সমঝোতা করেছে পাকিস্তান ও অস্ট্রেলিয়া। যার মাধ্যমে দেশ দুটি তাদের ফ্র্যাঞ্চাইজি আসর পিএসএল ও বিগ ব্যাশ (বিবিএল) একই সময়ে আয়োজন না করার বিষয়ে সম্মতি দিয়েছে।

পিসিবির এক সংবাদ সম্মেলনে গতকাল (বুধবার) এই তথ্য জানানো হয়। যেখানে পিসিবির চিফ অপারেটিং অফিসার (সিওও) সালমান নাসের বলেছেন– ভবিষ্যতে পিএসএল ও বিবিএলের শিডিউলে কোনো সংঘর্ষ হবে না। ফলে দুই দেশের ক্রিকেট বোর্ড তাদের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের জন্য ক্রিকেটারদের নিয়ে তুলনামূলক ভালো ‘পুল’ গঠন করতে পারবে।

তবে এ নিয়ে পিসিবি ও ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) মধ্যে এখনও আলোচনা চলমান রয়েছে। লাহোরে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে পিসিবি কর্মকর্তা সালমান বলেন, ‘গত কয়েক মাস ধরে চলমান আলোচনার জন্য আমরা ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছে কৃতজ্ঞ। বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগের আধিক্যের কারণে কয়েকটি টুর্নামেন্টের সূচিতে সংঘর্ষ দেখা যায়। বিষয়টি বিবেচনায় নিয়ে আমরা সিএ’র সঙ্গে প্রাথমিক ঐক্যমত্যে পৌঁছেছি যে, ভবিষ্যতে কখনোই বিবিএল ও পিএসএলের সূচি একই সময়ে দেওয়া হবে না।’

লিগের সূচির পাশাপাশি খেলোয়াড় পাঠানো নিয়েও কথা হয়েছে বলে জানান সালমান, ‘খেলোয়াড়দের হাতে এখন প্রচুর বিকল্প। তাদের কাজের চাপ ব্যবস্থাপনার বিষয়টিও আমাদের দেখতে হবে। ভবিষ্যতে দুই বোর্ড পিএসএল ও বিগ ব্যাশের জন্য খেলোয়াড় পাঠানো এবং অনাপত্তিপত্র প্রদানের বিষয়টিতে একে অপরকে সহযোগিতা করার বিষয়ে আলোচনা হয়েছে।’

সংবাদমাধ্যম ক্রিকেট পাকিস্তান জানিয়েছে, পাকিস্তানের কিউরেটরদের প্রশিক্ষণ দিতে চেয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। এর অংশ হিসেবে পাকিস্তানি কিউরেটররা অস্ট্রেলিয়ায় গিয়ে স্পোর্টিং পিচ বিষয়ে ধারণা ও দক্ষতা উন্নয়নমূলক কার্যক্রমেও অংশ নেবেন।

এছাড়া পরিস্থিতি অনুসারে দু’বোর্ডের চুক্তিতে পাকিস্তান নারী দল, শাহিনস ও অনূর্ধ্ব-১৯ দলের সফর নিয়েও সম্মতি এসেছে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পিসিবি সভাপতি জাকা আশরাফ এবং পিএসএল কমিশনার নায়লা ভাট্টিও। সেখানে তারা পিএসএলের পরবর্তী দুই মৌসুমের জন্য মিডিয়া স্বত্ব বিক্রির কথাও নিশ্চিত করেছেন।

দেশটির স্থানীয় সংবাদমাধ্যমের তথ্যমতে— পাকিস্তানে পিএসএলের টিভি স্বত্ব ৬.৩০ বিলিয়ন রুপিতে নিলামের মাধ্যমে বিক্রি হয়েছে। এছাড়া ডিজিটাল প্ল্যাটফর্মের মূল্য ১.৯০ বিলিয়ন রুপি। সরাসরি ম্যাচ সম্প্রচারের জন্য পাওয়া স্বত্বের মূল্য যথাক্রমে ২০২৪ এবং ২০২৫ মৌসুমে ১১৩ ও ৪৫ শতাংশ করে বেড়েছে।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৫ দুপুর
আছর ০৪:২০ বিকেল
মাগরিব ০৬:০৭ সন্ধ্যা
এশা ০৭:২০ রাত

মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪