বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


আইপিএল ইতিহাসে সবচেয়ে দামি ৫ ক্রিকেটার যারা

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত:২০ ডিসেম্বর ২০২৩, ১৩:৫২

ফাইল ছবি

ফাইল ছবি

বিশ্বজুড়েই বর্তমান সময়ে যেখানে জৌলুশ হারিয়েছে ওয়ানডে এবং টেস্ট ক্রিকেট সেখানে দিন দিন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের চাহিদা বেড়েই যাচ্ছে। আর বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগগুলোর মধ্যে জনপ্রিয়তায় শীর্ষে আছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। ক্রিকেটপাগল সমর্থক থেকে শুরু করে তারকা ক্রিকেটার, কোচ আইপিএলে প্রতিনিধিত্ব করতে চান।

তুমুল জনপ্রিয়তা এবং মানসম্মত টুর্নামেন্ট আয়োজনের কারণে আইপিএলের পরিসর যেমন বেড়েছে তেমনি ক্রিকেটারদের চাহিদা এবং দামও দিন দিন বেড়েই যাচ্ছে। তারকা ক্রিকেটারদের দলে ভেড়াতে কাড়ি কাড়ি অর্থ খরচ করতেও এখন দ্বিধা করছে না দলগুলো। তারই প্রতিফলন কালও একবার দেখা গেছে আইপিএলের নিলামে।

আইপিএল নিলামে কাল সবথেকে দামী ক্রিকেটার হওয়ার রেকর্ড গড়েছিলেন অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক প্যাট কামিন্স। তবে মাত্র দুই ঘণ্টার ব্যবধানেই এ রেকর্ড নিজের করে নেন আরেক অজি তারকা মিচেল স্টার্ক।

আইপিএলে বেশি দামী ক্রিকেটারদের তালিকায় বিদেশি ক্রিকেটারদের সংখ্যাই বেশি। দেখে নেয়া আইপিএলের ইথাসে সবথেকে দামী ক্রিকেটার কারা:

১. মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া)-

অস্ট্রেলীয় এই পেসার সবশেষ আইপিএল খেলেছিলেন ২০১৫ সালে। এরপর এবার তিনি টুর্নামেন্টে খেলতে নাম লিখিয়েছিলেন ২ কোটি রুপি ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে। তাকে দলে ভেড়াতে রীতিমত যুদ্ধে নামে কয়েকটি ফ্র্যাঞ্চাইজি। তবে মূল লড়াইটা হয়েছে গুজরাট টাইটান্স এবং কলকাতা নাইট রাইডার্সের মধ্যে। অবশেষে ২৪ কোটি ৭৫ লাখ রুপিতে তাকে পেয়ে যায় কলকাতাই।

২. প্যাট কামিন্স (অস্ট্রেলিয়া)-

স্টার্কের আগে দিনের শুরুতে সবথেকে দামি ক্রিকেটার হওয়ার রেকর্ড গড়েছিলেন কামিন্সই। অজি অধিনায়ককে দলে ভেড়াতে সানরাইজার্স হায়দ্রাবাদ গতকাল খরচ করেছে ২০ কোটি রুপি ৫০ লাখ।

৩. স্যাম কারান (ইংল্যান্ড)-

আইপিএলের গত আসরে সবথেকে দামী ক্রিকেটার ছিলেন কারান। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল এবং টুর্নামেন্ট সেরা হওয়ায় তাকে দলে নিতে পাঞ্জাব খরচ করেছিল ১৮ কোটি ৫০ লাখ রুপি।

৪. ক্যামেরন গ্রিন (অস্ট্রেলিয়া)-

গত মৌসুমে গ্রিনকে দলে নিতে দিল্লি ক্যাপিটালসের সঙ্গে পাল্লা দিয়ে লড়াই করেছে মুম্বাই। তবে শেষ পর্যন্ত জয়ী হয় মুম্বাই। অস্ট্রেলীয় ক্রিকেটারকে নিতে খরচ করে ১৭ কোটি ৫০ লাখ রুপি।

৫. বেন স্টোকস (ইংল্যান্ড)-

চোটের কারণে আইপিএলের গত মৌসুম ভালো যায়নি স্টোকসের। মাঠে নেমেছিলেন মাত্র ২ মক্স্যাচে। ইংল্যান্ডের সাদা পোশাকের অধিনায়ক এবার খেলছেন না এ টুর্নামেন্টে। তবে গত মৌসুমে তালে দলে নিতে ১৬ কোটি ২৫ লাখ রুপি খরচ করেছিল চেন্নাই।

সম্পর্কিত বিষয়:

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০৩ সন্ধ্যা
এশা ০৭:১৬ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪