বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


আম্পায়ার জেসির নজর এখন বাংলাদেশ-ভারত সিরিজে

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত:২৮ এপ্রিল ২০২৪, ১১:৪১

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

বাংলাদেশের মাটিতে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে এসেছে ভারতীয় মেয়েরা। আজ (রোববার) সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে নিগার সুলতানা জ্যোতি ও হারমানপ্রীত কৌরের দল। বাংলাদেশ সময় বিকেল ৪টায় ম্যাচটি শুরু হবে। এই সিরিজে ম্যাচ পরিচালনার দায়িত্বে আছেন আম্পায়ার সাথিরা জাকির জেসি। যদিও ডিপিএলের ম্যাচে তাকে কেন্দ্র করে ঘটা একটি ঘটনায় দেশজুড়ে তোলপাড় চলছে।

গত ২৫ এপ্রিল শের-ই বাংলা স্টেডিয়ামে ডিপিএলের সুপার লিগের ম্যাচ খেলতে নেমেছিল মোহামেডান ও প্রাইম ব্যাংক। ওই ম্যাচ শুরুর আগে নারী ফিল্ড আম্পায়ার সাথিরা জাকির জেসির অধীনে খেলা নিয়ে প্রাইম ব্যাংক ও মোহামেডানের ক্রিকেটাররা আপত্তি তোলেন বলে একটি খবর বেরোয়। যা নিয়ে পরে সমালোচনা শুরু হয় দেশজুড়ে। ইতোমধ্যে ওই ঘটনায় নিজেদের অবস্থান স্পষ্ট করেছেন প্রাইম ব্যাংক ও মোহামেডানের কর্মকর্তারা। তাদের দাবি— কেউই নারী আম্পায়ার নিয়ে কোনো আপত্তি তুলেননি। তারা জেসির অভিজ্ঞতা নিয়ে সংশয়ে ছিলেন।

চলতি মৌসুমে প্রথমবারের মতো বিসিবি দুই নারী আম্পায়ার জেসি এবং মিশু চৌধুরিকে চুক্তিতে নিয়ে আসে। ফলে এবার প্রথমবারের মতো তাদের ঢাকা প্রিমিয়ার লিগে ম্যাচ পরিচালনার দায়িত্ব দেওয়া হয়। তবে সেদিন ম্যাচের আগে এমন কিছু হয়েছে বলে জানতেন না আম্পায়ার জেসি। এ নিয়ে তিনি বলেন, ‘এতদিন ধরে আম্পায়ারিং করার পর একটা জায়গায় যাওয়ার পরেই বিসিবি আমাকে এই জায়গায় দায়িত্ব দিছে। আমি ছেলেদের লিজেন্ড লিগ বা অন্যান্য জায়গায় আম্পায়ারিং করে আসছি কোনো জায়গায় এরকম কিছু হয়নি। এই প্রথম এই ধরণের একটা...আমি জানতাম না আমি শুনিনি পরে নিউজ দেখে শুনলাম। অফিসিয়াল কিছু জানিনা। নিউজটা দেখার পর খারাপ লাগছে স্বাভাবিক, এরকম হলে তো ঠিক হয়নি তাই না?’

তবে এ নিয়ে ভাবতে চান না জেসি, তার মনোযোগ এখন বাংলাদেশ–ভারত সিরিজে। তিনি বলেন, ‘মিঠু ভাই (আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান ইফতেখার রহমান মিঠু) বলেছেন আমি যেন মন খারাপ না করি। ভারত-বাংলাদেশ ম্যাচ কাল (আজ) থেকে শুরু। এগুলো নিয়ে মন খারাপ করলে ইফেক্ট পড়তে পারে, মন খারাপ থাকলে তো পিছিয়ে যাব আমি। যেন মন খারাপ না করি, টেনশন না করি। আমার কাজ ছিল ভালো আম্পায়ারিং করা, সেটা আমি করে আসছি।’

উল্লেখ্য, বাংলাদেশ ও ভারতীয় মেয়েদের সিরিজে প্রথম দুই ম্যাচে অনফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পেয়েছেন সাথিরা জাকির জেসি। তার সঙ্গে মাঠে থেকে ম্যাচ পরিচালনা করবেন মোরশেদ আলি খান। এবার প্রথম বিসিবির চুক্তিতে আসা আরেক নারী আম্পায়ার রোকেয়া সুলতানা মিশু চৌধুরীও রিজার্ভ আম্পায়ার হিসেবে আছেন।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০৩ সন্ধ্যা
এশা ০৭:১৬ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪