সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১


জয় দিয়ে লিভারপুল অধ্যায় শেষ করলেন ক্লপ

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত:২০ মে ২০২৪, ১২:০১

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

এই মৌসুমে সম্ভাব্য চারটি শিরোপা জয়ের সম্ভাবনা জাগিয়েছিল লিভারপুল। প্রধান কোচ ইয়ুর্গেন ক্লপকে বর্ণিল এক বিদায় জানানোর স্বপ্ন ছিল অল রেডদের। কিন্তু মৌসুমের শেষ দিকে এসে ছন্দ হারিয়েছে ইংলিশ ক্লাবটি। এক সপ্তাহের ব্যবধানে দুটি শিরোপা লড়াই থেকে ছিটকে যায় যায় তারা।

ইংলিশ এফ কাপ ও ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছে লিভারপুল। ইংলিশ লিগের তৃতীয় সেরা দল হয়েছে তারা। এই মৌসুমে কেবল ইংলিশ লিগ কাপের শিরোপা জিততে পেরেছে মার্সিসাইডের ক্লাবটি। ওই শিরোপা জয়ের পরই ছন্দপতন হয় দলের। লিগ কাপের ট্রফিটাই ক্লপের বিদায়ী অর্ঘ্য হয়ে থাকল।

মৌসুমের মাঝপথে সরে দাঁড়ানোর অগ্রিম ঘোষণা দেন ক্লপ। রোববার রাতে মৌসুমের শেষ ম্যাচে আবেগাপ্লুত হয়ে পড়েন জার্মান কোচ। তাকে শ্রদ্ধা ও ভালোবাসা জানাতে ভক্তরা ছুটে আসেন অ্যানফিল্ড চত্বরে। গ্যালারির দর্শকেরা তো আছেনই, স্টেডিয়ামের বাইরেও ক্লপকে বিদায় জানাতে হাজির হন হাজার হাজার ভক্তরা।

এ সময় ফেস্টুন, প্ল্যাকার্ড ও ব্যানারে ছেঁয়ে গেছে অ্যানফিল্ড চত্বর। এমনই এক আবেগঘন আবহে লাল দুর্গকে বিদায় জানিয়েছেন ক্লপ। জার্মান এই কোচের অধীনে সম্ভাব্য সবকিছুই জিতেছে ইংলিশ ক্লাবটি। তার অধীনেই তিন দশকের অপেক্ষা ঘুচিয়ে ২০১৮ সালে প্রিমিয়ার লিগ জেতে লিভারপুল।

এক বছরের বিরতি দিয়ে ক্লাবকে ক্লপ উপহার দেন উয়েফা চ্যাম্পিয়নস লিগের মুকুট। সবমিলিয়ে নয় বছরের অধ্যায়ে লিভারপুলকে আটটি শিরোপা এনে দেন জার্মান কোচ। ২০১৫ সালে স্বদেশি ক্লাব বরুসিয়া ডর্টমুন্ড ছেড়ে এখানে এসেছিলেন তিনি। প্রায় এক দশকের অধ্যায় শেষে রাজকীয় বিদায়ী সংবর্ধনা পেয়েছেন ক্লপ।

বিদায়ী ম্যাচে ক্লপ ও তার শিষ্যদের পরনে দেখা গেল লাল রঙের বিশেষ টি শার্ট। যেখানে লেখা ছিল ক্লাবের চিরায়িত সেই স্লোগান, ‘আমি কখনো একা হাঁটি না।’ সবকিছু ক্লপকে উদ্দেশ্য করেই। শুধু অ্যানফিল্ড চত্বরই নয়, গোটা মার্সিসাইড শহর সাজানো হয়েছিল ক্লপের বিদায়কে কেন্দ্র করে। এরচেয়ে রঙিন বিদায় উপহার পেতে পারতেন না ক্লপ। এ সময় কোচ কাঁদলেন, কাঁদালেন।

ক্লপের অধীনে ৪৯১ ম্যাচের ২৯৯টিতেই জয় পেয়েছে লিভারপুল। এর মধ্যে ঘরের মাঠে ১৬৭টি লিগ ম্যাচে তাদের হার কেবল ১২টি। বিদায়ী ম্যাচে ১০ জনের উলভারহ্যাম্পটনের বিপক্ষে ক্লপের লিভারপুল জয় পেয়েছে ২-০ গোলে। ম্যাচ শেষে জার্মান কোচ বলেছেন, ‘আমি এখন থেকে লিভারপুলের একজন ভক্ত। আমার যে অনুভূতি শুরু হলো এটা কখনও শেষ হবে না।’

ক্লপ যোগ করেন, ‘আমি খুব খুশি। বিশ্বাস করতে পারছি না। সবার ভালোবাসায় আমি মুগ্ধ। ক্লাব কর্মকর্তা, কোচিং স্টাফ, খেলোয়াড়, ভক্ত এবং ক্লাব সংশ্লিষ্ট সবার প্রতি আমার কৃতজ্ঞতা ও ভালোবাসা রইল।’ এমনটি হওয়ারই কথা। গত কয়েক বছরে ক্লপ এবং ক্লাব হয়ে উঠেছিলেন একে অন্যের পরিপূরক। নিশ্চিতভাবেই ক্লাবের ইতিহাসের সেরা কোচদের একজন হয়ে থাকবেন তিনি।

ক্লপের শূন্যস্থানে আসতে পারেন ফেনুর্ড কোচ আরনে স্লট। অপেক্ষা কেবল আনুষ্ঠানিক ঘোষণার।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩২ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৬ বিকেল
মাগরিব ০৬:০১ সন্ধ্যা
এশা ০৭:১৩ রাত

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪