বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


আগে যেমন ছিল টেনিস বলের রং

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত:৯ জুন ২০২৪, ১৬:৪৪

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

১২ থেকে ১৩ সেঞ্চুরির কথা; তখন ফ্রান্সে টেনিস খেলতেন বনেদি পরিবারের লোকজন। মূলত ঘরের ভেতর, বাড়ির আঙিনা কিংবা ইনডোরে হতো সেই প্রতিযোগিতা। সময় কাটানো, খানিকটা মজার ছলেই নিজেদের মধ্যে ভাগাভাগি করে চলত একটার পর একটা ম্যাচের আয়োজন। সেই টেনিস এখন বিশ্বের অন্যতম জনপ্রিয় খেলা। এর মধ্যে পরিবর্তনেরও শেষ নেই– কখনও র‍্যাকেটে, কখনও নিয়মে আবার কখনও বলের রঙে; কিংবা বলের কারুকাজে। এমন বহু পরিবর্তনের মধ্য দিয়ে টেনিস মাতিয়ে চলেছে গোটা বিশ্ব।

প্রতিবছর চারটি গ্র্যান্ডস্লাম ছাড়াও অসংখ্য প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। তবে টেনিস বলের রং বদলের খেলাটা অনেকের কাছে ব্যতিক্রম মনে হবে। শুরুতে সাদা বা কালো, এর পর হলুদ আবার বয়সভেদে ভিন্ন ভিন্ন রঙের টেনিস বল ব্যবহারের যে রীতি, সেটা অনেকের কাছে প্রশ্নবোধক। তবে আন্তর্জাতিক টেনিস ফেডারেশন ও টেনিসের নীতিনির্ধারকরা এসব পরিবর্তনের পেছনে যথেষ্ট যুক্তি রেখেছেন।

এই যেমন হলুদ টেনিস বল, যেটা বহুল ব্যবহৃত এবং টেনিসের মেজর টুর্নামেন্টে ব্যবহার করা হয় সেই বলটি নিয়েও আছে নানা কথা। কেন, কীভাবে এই হলুদ রঙের বল। অন্য রং কেন ব্যবহার হয় না। মূলত হলুদ রঙের বল টিভি দর্শকদের টেনিস উপভোগ করার কথা বিবেচনা করে ঠিক করে দেওয়া। এ ছাড়া অন্য রঙের চেয়ে এই বলটা একটু ভারী এবং বড়। সে জন্য বড়রাই কেবল এই বল দিয়ে খেলতে পারে।

টেনিসের আদিলগ্নে বলের ওপর কাপড়ের একটা কাভার থাকত, এখন আর সেই কাভার নেই। আবার সাদা-কালোর দিন শেষে হলুদে আসায় অনেকে অনেক কথা বলেছিল। কিন্তু এই রংটা খেলোয়াড়দের জন্যও দেখতে সুবিধাজনক। যেমন সবুজ রঙের বলটা ৯-১০ বছর বয়সীদের ক্ষেত্রে ব্যবহার করা হয়। মূলত টেনিসের জুনিয়র টুর্নামেন্টে এটি ব্যবহৃত হয়ে থাকে। একেবারে ছোটদের জন্য লাল রঙের বল ব্যবহার করা হয়, যাতে তারা খেলতে আকৃষ্ট হয়। অবশ্য ১৯৭২ সালে আন্তর্জাতিক টেনিস ফেডারেশন বলে বড় পরিবর্তন আনলেও আনুষ্ঠানিকভাবে সেটি কার্যকর শুরু হয় ১৯৮৬ সাল থেকে। মূলত উইম্বলডন থেকেই ব্যবহার করা হয় হলুদ রঙের বলটি।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩০ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০২ সন্ধ্যা
এশা ০৭:১৫ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪