বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


হাতে বল লাগলেও যে কারণে পেনাল্টি পায়নি জার্মানি

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত:৬ জুলাই ২০২৪, ১৪:৫২

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

ইউরো ২০২৪ এর কোয়ার্টার ফাইনালে স্পেন ও জার্মানি একটি রোমাঞ্চকর লড়াই উপহার দিয়েছে ফুটবল বিশ্বকে। স্পেন যদিও ম্যাচটিতে জয়লাভ করে, কিন্তু রেফারি অ্যান্থনি টেলরের একটি বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে বেশ সমালোচনার সৃষ্টি হয়েছে।

ম্যাচের তখন ১০৫ মিনিট, জামাল মুসিয়ালার নেওয়া শট হাতে লাগে স্পেন ডিফেন্ডার মার্ক কুকুরেয়ার। সাথে সাথে মুসিয়ালা রেফারিদের দিকে ছুটে গেলেন পানেল্টির আবেদন নিয়ে। তবে রেফারি অ্যান্টনি টেইলর ইশারা দিয়ে বুঝিয়ে দিলেন এটা পেনাল্টি না। ভিএআরেও অটল থাকে রেফারির সিদ্ধান্তেই। যা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে আলোচনা সমালোচনা। কিন্তু উয়েফার আইন কী বলে এই সিদ্ধান্ত নিয়ে?

উয়েফার নিয়ম বলছে রেফারির নিয়েছেন সঠিক সিদ্ধান্তই। কুকেরেয়ার হাতে বল যখন হাতে লাগে তখন তার হাতের অবস্থান ছিল নিজের শরীরের সঙ্গে লম্বালম্বি। এমন অবস্থানে থাকলে পেনাল্টি দেওয়া হবে না বলেই টুর্নামেন্ট শুরুর আগে জানিয়ে দিয়েছিলেন উয়েফা রেফারি প্রধান রোবের্তো রোসেত্তি। তাই হাতে লাগার পরও সেটি পেনাল্টি পায়নি জার্মানি।

হারের পর সংবাদ সম্মেলনে হ্যান্ডবল নিয়ে রেফারির সিদ্ধান্তের সমালোচনাও করেছেন জার্মানির কোচ ইউলিয়ান নাগলসমান। গোলের পথে থাকা বল প্রতিপক্ষের হাতে লাগলেও কীভাবে হ্যান্ডবল হয় না, সে প্রশ্ন তুলে নাগলসমান মনে করেন, আধুনিক প্রযুক্তি এমন সমস্যার সমাধান করতে পারে।

নাগলসমান বলেছেন, ‘এটা নিয়ে বেশি কথা বলতে চাই না। তবে লক্ষ্যটি কী (বলের ও হ্যান্ডবল করেছেন যিনি), সেটি মূল্যায়ন করলে ভালো হতো। ধরুন কেউ গ্যালারির দিকে শট নিল এবং বল কারও হাতে লাগল- সেটি কিন্তু পেনাল্টি নয়। ফুটবলে এটি সম্ভব না। কিন্তু বল যখন পরিষ্কারভাবে গোলের পথে ছিল এবং হাতে লাগল, তখন লক্ষ্য নিয়ে কথা বলা অর্থহীন।’

নাগলসমান ব্যাখ্যা করেন, ‘শটের লক্ষ্য কোন দিকে ছিল, সেটি দেখতে হবে। আমাদের কফি এনে দেওয়ার জন্য ৫০টি রোবট আছে। তাই ক্রস, শট কোন দিকে যাচ্ছে, সেসব বিচারের জন্যও এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) থাকা উচিত। এটা বেশ সহজ। শট কোন দিকে যাচ্ছিল, সেটা সত্যিই দেখতে হবে। তবে আমরা শুধু এ কারণেই ম্যাচটি হারিনি।’

এদিকে সেই পেনাল্টি না দেয়া নিয়ে সোশ্যাল প্লাটফর্ম এক্সে আলোকপাত করেছেন ইএসপিএনের জেনারেল এডিটর ডেল জনসন। তিনি বিষয়টি খোলাসা করতে উদাহরণ স্বরূপ টেনে আনেন জার্মানির বিপক্ষে ডেনমার্কের ম্যাচটিকে। যে ম্যাচে ভিএআর রেফারি ছিলেন অ্যাটওয়েল। জার্মানির ডেভিড রাউমের ক্রস ডেনিশ ডিফেন্ডার জোয়াকিম অ্যান্ডারসনের হাতে লাগলে পেনাল্টির সিদ্ধান্ত দিয়েছিলেন তিনি। কিন্তু কুকুরেল্লার ক্ষেত্রে দেননি। কারণ কি?

উয়েফার নিয়ম বলছে, হাত যদি তোলা অবস্থায় (অনুভূমিক) থাকে তবে সেটি বলের গতিপথে বাধা সৃষ্টি করে, তখন রেফারি কিংবা ভিএআর এর স্পটকিক নেয়ার নির্দেশ দেয়া উচিত। উয়েফা যদি মনে করত, অ্যাটওয়েল ডেনমার্ক-জার্মানি ম্যাচে পেনাল্টির সিদ্ধান্ত দিয়ে ভুল করেছেন তবে কোয়ার্টার ফাইনাল ম্যাচে তিনি একই দায়িত্বে থাকতেন না।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০৩ সন্ধ্যা
এশা ০৭:১৬ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪