রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১


চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারত না খেললে কি হবে?

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত:১৩ জুলাই ২০২৪, ১১:৩০

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

ভারত-পাকিস্তান সবশেষ টেস্ট খেলেছিল ২০০৭ সালে। শুধু তাই নয়, দুই দল সবশেষ দ্বিপাক্ষিক সিরিজ খেলেছে ২০১৩ সালের জানুয়ারিতে। রাজনৈতিক বৈরিতার কারণে আইসিসি বা এসিসি টুর্নামেন্ট ব্যতীত এ দুই দেশের মুখোমুখি লড়াই দেখার সুযোগ হয় না ক্রিকেটপ্রেমীদের। কিন্তু ২০২৫ সালে অনুষ্ঠিত হতে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফি আইসিসি ইভেন্ট হলেও সেখানে রোহিত শর্মা-বাবর আজমদের লড়াই দেখার সুযোগ মিলবে কি না তা এখনো নিশ্চিত নয়।

আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক দেশ পাকিস্তান। এ টুর্নামেন্টকে সামনে রেখে ইতোমধ্যেই প্রস্তুতি নিচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। প্রস্তাবিত সূচি- কোন ভেন্যুতে কোন ম্যাচ হবে তাঁর পরিকল্পনা আইসিসির কাছে জমা দিয়েছে পিসিবি। প্রস্তাবিত সূচি অনুযায়ী, নিরাপত্তাজনিত কারণ ভারতের সব ম্যাচই রাখা হয়েছে লাহোরে। তবে ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, পাকিস্তানে গিয়ে খেলতে আপত্তি জানিয়েছে বিসিসিআই।

ভারতীয় সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, ভারত তাদের ম্যাগুলো শ্রীলঙ্কা অথবা দুবাইয়ে খেলতে চায়। এর আগে গত বছর অনুষ্ঠিত এশিয়া কাপেরও আয়োজক ছিল পাকিস্তান। কিন্তু দেশটিতে গিয়ে খেলতে ভারতের আপত্তির কারণে হাইব্রিড মডেলে অনুষ্ঠিত হয় এই ইভেন্ট যেখানে ভারত তাদের ম্যাচগুলো শ্রীলঙ্কায় খেলেছে।

আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিও পাকিস্তান এভাবে আয়োজন করতে রাজি হবে কি না তা এখনো নিশ্চিত নয়। এদিকে কেন্দ্রীয় সরকারের অনুমতি ব্যতীত ভারত পাকিস্তানে খেলতে যাবে না বলে আগেই জানিয়েছে বিসিসিআই। এমন অবস্থায় আসন্ন এ টুর্নামেন্টের ভাগ্য কি হতে চলেছে তা নিয়ে আছে সংশয়।

তবে শেষ পর্যন্ত পাকিস্তান যদি ভারতের শর্ত মোতাবেক টুর্নামেন্ট আয়োজন করতে রাজি না হয় তাহলে সিদ্ধান্ত নিতে হবে বিসিসিআইকেই। দেশটিতে গিয়ে না খেলতে চাইলে ভারতের সামনে সুযোগ থাকবে নিরাপত্তাজনিত কারণে টুর্নামেন্ট থেকে নিজেদের সরিয়ে নেয়ার। সেক্ষেত্রে ভারতের বদলে এ টুর্নামেন্টে খেলার সুযোগ পাবে শ্রীলঙ্কা। গত বছরের ওয়ানডে বিশ্বকাপ ৯ নম্বরে থেকে শেষ করেছিল লঙ্কানরা। রোহিত শর্মারা না থাকলে তাই কপাল খুলবে দেশটির।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৫ ভোর
যোহর ১১:৫৭ দুপুর
আছর ০৪:২৫ বিকেল
মাগরিব ০৬:১৪ সন্ধ্যা
এশা ০৭:২৮ রাত

রবিবার ৮ সেপ্টেম্বর ২০২৪