রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১


প্রথমবারের মতো গোল্ডেন বুট পেলেন ৬ জন

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত:১৫ জুলাই ২০২৪, ১৪:৫৩

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

শেষ ষোলো। কোয়ার্টার ফাইনাল এবং সেমিফাইনাল। এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের নক আউট পর্বের তিনটি ম্যাচেই দুর্দান্ত প্রত্যাবর্তনের গল্প লিখেছে ইংল্যান্ড। ফাইনালেও তেমনকিছুর আভাস দিয়েছিল ইংলিশরা। কিন্তু শেষ পর্যন্ত পেরে উঠল না থ্রি লায়নরা। বার্লিনে রোববার রাতে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে রেকর্ড চতুর্থবারে মতো ইউরোর শিরোপা জিতেছে স্পেন।

আর তাতে পর্দা নামল ইউরো ২০২৪ আসরের মাসব্যাপী জমজমাট আসরের; প্রায় সমান আলো ছড়িয়েছেন অনেক স্ট্রাইকারই। তাই গোল্ডেন বুট কার হাতে উঠে সে নিয়ে আগ্রহ ছিল সবার। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সর্বোচ্চ গোলের পুরস্কার গোল্ডেন বুট এবার যৌথভাবে জিতলেন ছয় ফুটবলার।

আসরে সর্বোচ্চ ৩টি করে গোল করেন চ্যাম্পিয়ন স্পেনের দানি ওলমো, ইংল্যান্ডের হ্যারি কেইন, জার্মানির জামাল মুসিয়ালা, নেদারল্যান্ডসের কোডি গাকপো, স্লোভেনিয়ার ইভান শারাঞ্জ ও জর্জিয়ার জর্জেস মিকাউতাদজে।

আরও পড়ুন : এবার প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের দাবিতে আন্দোলন

ইউরোর নিয়ন্ত্রক সংস্থা উয়েফা জানিয়েছে অলমো-কেনের মাঝে কেউ গোল না দিলে গোল্ডেন বুট পাবেন ৬ ফুটবলারই। ফাইনালের অ্যাসিস্ট কিংবা কত সময় খেলেছে এটা হিসেব করা হবে না। সেই মোতাবেক ৬ জনের মাঝে ভাগ হয় এক গোল্ডেন বুট।

এবারের সর্বোচ্চ ৩ গোল, ২০১২ আসরের পর ইউরোতে সবচেয়ে কম। সেবার তিনটি করে গোল ছিল স্পেনের ফের্নান্দো তরেস, জার্মানির মারিও গোমেস ও রাশিয়ার আলান জাগুয়েভের। সেবারের নিয়ম অনুযায়ী, সবচেয়ে কম সময় খেলায় গোল্ডেন বুট জিতেছিলেন তরেস।

ইউরোর ইতিহাসে নকআউটে সর্বোচ্চ ৯ গোল দিয়ে ইতিহাস সৃষ্টি করেছেন কেন। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে গোল্ডেন বুট পেয়েছিলেন ইংলিশ অধিনায়ক। কিন্তু ফাইনালে নিস্প্রভ কেন দলকে জেতাতে পারলেন না,যৌথ এই গোল্ডেন বুট তাই তার আক্ষেপই বাড়াবে।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৫ ভোর
যোহর ১১:৫৭ দুপুর
আছর ০৪:২৫ বিকেল
মাগরিব ০৬:১৪ সন্ধ্যা
এশা ০৭:২৮ রাত

রবিবার ৮ সেপ্টেম্বর ২০২৪