মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১


‘পিসিবি একটা সার্কাস, এখানে জোকাররা কৌতুক বানায়’

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত:৭ সেপ্টেম্বর ২০২৪, ১৭:০৯

ফাইল ছবি

ফাইল ছবি

পাকিস্তান ক্রিকেট আর বিতর্ক যেন হাত ধরাধরি করে চলে! বিশেষ করে দলের বাজে পারফরম্যান্সের পর সেসব বিতর্ক আরও মাথাছাড়া দেয়। ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে প্রথমবার টেস্ট সিরিজে হারের লজ্জায় পুড়ছে পাকিস্তান। এরপর ইংল্যান্ডের মাটিতে তারা তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে যাবে। তার আগে দেশটিতে শুরু হয়েছে চ্যাম্পিয়ন্স ওয়ানডে কাপ, আর এই বিষয়টি নিয়েই পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) ধুয়ে দিলেন সাবেক অলরাউন্ডার ইয়াসির আরাফাত।

পিসিবির সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াকে তিনি ‘সার্কাস’ বলেও মন্তব্য করেছেন। বিশেষত টেস্ট সিরিজের আগে ওয়ানডে ফরম্যাটের টুর্নামেন্ট আয়োজন নিয়ে প্রশ্ন তুলেছেন বোর্ডের কাছে। আগামী ১২-২৯ সেপ্টেম্বর পর্যন্ত পাকিস্তানের ক্রিকেটাররা পাঁচটি দলের হয়ে ওয়ানডে কাপে অংশ নেবেন। এরপর অক্টোবরের ৭ তারিখ থেকে টেস্ট সিরিজ খেলতে ইংল্যান্ডে উড়াল দেবে পাকিস্তান দল।

মূলত বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে হার এবং পরবর্তী আন্তর্জাতিক সূচিতে একই ফরম্যাটের আরও একটি সিরিজ থাকায় এই মুহুর্তে ওয়ানডে টুর্নামেন্ট আয়োজন করায় ক্ষেপেছেন ইয়াসির আরাফাত। সাবেক এই পেস অলরাউন্ডার বলেছেন, ‘আপনাদের দুর্বল দিকগুলো সামনে আনার কথা ছিল। যেমন ফিটনেস, টেকনিক এবং পিচের বিষয়গুলো। আজ আমি শুনলাম যে জেসন গিলেস্পি (টেস্ট দলের কোচ) ও হাই-পারফরম্যান্সের কোচরা অস্ট্রেলিয়ায় চলে গেছেন। কারণ আপনারা ওয়ানডে টুর্নামেন্ট আয়োজন করেছেন। আমি বিষয়টি বুঝতে পারছি না। পিসিবি আসলে একটা সার্কাস, এখানে জোকাররা কাজ করে এবং তারা কৌতুক বানায়।’

বাংলাদেশের কাছে দুটি টেস্ট ম্যাচেই বাজেভাবে হারের পর প্রথম শ্রেণির ম্যাচ আয়োজন না করা নিয়ে আক্ষেপ ঝরে পাকিস্তানের টেস্ট অধিনায়ক শান মাসুদের কণ্ঠে। আর সেই কথাটিই স্মরণ করিয়ে দিয়ে নিজের হতাশা প্রকাশ করেছেন ইয়াসির আরাফাত। তিনি বলেন, ‘ইংল্যান্ডের বিপক্ষে আপনাদের টেস্ট সিরিজ আসন্ন, অথচ ক্রিকেটারদের ওয়ানডে খেলতে নামিয়ে দিচ্ছেন। শান মাসুদ তার সংবাদ সম্মেলনে বলেছিল তারা দেড় বছর প্রথম শ্রেণির ক্রিকেট খেলতে পারছে না।’

‘ইংল্যান্ডের বিপক্ষে বড় সিরিজ আসছে এবং আপনার ওয়ানডে খেলছেন! এটি আমার কাছে সার্কাস মনে হয়। এখানে জোকাররা কাজ করে, তাদের সিদ্ধান্তও তাই কৌতুকের মতো’, আরও যোগ করেন ইয়াসির। বর্তমানে ইংল্যান্ড প্রবাসী এই অলরাউন্ডার পাকিস্তানের হয়ে ২৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। পরবর্তীতে প্রশিক্ষণ নিয়েছেন কোচিংয়ের।

প্রসঙ্গত, ২০২১ সালের পর থেকে পাকিস্তান ঘরের মাঠে আর টেস্টে জিততে পারেনি। ১০ ম্যাচের মধ্যে তারা ছয়টিতেই হেরেছে, ড্র হয়েছে বাকি চারটি। বাংলাদেশের বিপক্ষে ২-০ ব্যবধানে এবারের সিরিজ হারায় টেস্ট চ্যাম্পিয়নশিপের টেবিলে তারা আটে নেমে গেছে। এ ছাড়া টেস্ট র‌্যাঙ্কিংয়েও তারা দুই ধাপ অবনতির পর নেমেছে আটে। বর্তমানে তাদের রেটিং পয়েন্ট ৭৬। এর আগে পাকিস্তান এত কম রেটিং দেখেছিল ১৯৬৫ সালে।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৫ দুপুর
আছর ০৪:২০ বিকেল
মাগরিব ০৬:০৭ সন্ধ্যা
এশা ০৭:২০ রাত

মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪