শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


গুগলকে টেক্কা দিতে সার্চ ইঞ্জিন চালু করল চ্যাটজিপিটি

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত:২৯ জুলাই ২০২৪, ১০:৪৬

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

ইন্টারনেটে প্রতি সেকেন্ডে কোটি কোটি সার্চ হয়। এই তালিকায় গুগল, মাইক্রোসফটসহ একাধিক কোম্পানির নিজস্ব সার্চ ইঞ্জিন রয়েছে। এবার যুক্ত হল টেক দুনিয়ায় আলোড়ন ফেলে দেওয়া ওপেনএআইয়ের নিজস্ব সার্চ ইঞ্জিন সার্চজিপিটি। এআই প্রযুক্তিকে হাতিয়ার করে এক অভিনব সার্চ টুল বানিয়েছে স্যাম অল্টম্যানের সংস্থা।

চ্যাটজিপিটির আদলে বানানো হয়েছে এই সার্চ ইঞ্জিন। ২০২২ সালে জেনারেটিভ এআই দিয়ে তৈরি চ্যাটবট ‘চ্যাটজিপিটি’ এনে আলোড়ন ফেলে দিয়েছিল ওপেনএআই। অল্প দিনে প্রচুর মানুষের কাছে পৌঁছে যায় চ্যাটজিপিটি। টেক্কা দিতে কিছুদিনের মধ্যে জেমিনি নিয়ে আসে গুগল। তবে এই প্রতিযোগিতা এতদিন এআই চ্যাটবটের মধ্যে সীমাবদ্ধ ছিল।

গুগল ও সার্চজিপিটির মধ্যে তফাত কোথায়?

ব্লগ পোস্টে ওপেনএআই জানিয়েছে, ইউজার কিছু সার্চ করলে, তাকে সাইটের লিঙ্কসহ সংক্ষিপ্ত বিবরণ দেবে সার্চজিপিটি। তার পরিপ্রেক্ষিতে ইউজার নিজের প্রশ্ন রাখতে পারবেন এবং সার্চজিপিটি সেই অনুযায়ী উপযুক্ত তথ্য তুলে ধরবে ইউজারের কাছে।

ফিডব্যাক নেওয়ার জন্য এই মুহূর্তে অল্প সংখ্যক কিছু ইউজার এবং পাবলিশার্সদের জন্য এটি চালু করা হয়েছে। কোম্পানির দাবি, এই সার্চজিপিটি থেকে সরাসরি চ্যাটজিপিটিতেও যাওয়া যাবে। যদিও সেই টুল এখনও তৈরি হয়নি। তবে শিগগিরই সেই ফিচার রোল আউট করা হবে বলে জানিয়েছে কোম্পানি।

জানা গিয়েছে, অনেকদিন ধরেই এই এআই চালিত সার্চ ইঞ্জিন নিয়ে কাজ করছে ওপেনএআই। যদিও গুগলের সার্চ ইঞ্জিনে যে এআই বৈশিষ্ট্য নেই তা বলা ভুল হবে। গুগলও কিছুদিন আগে সার্চ ইঞ্জিনে ‘এআই ওভারভিউ’ নামক একটি ফিচার চালু করে। তবে ওপেনএআইয়ের দাবি, তাদের সার্চ ইঞ্জিন পুরোটাই এআই দ্বারা নিয়ন্ত্রিত।

ইউজাররা কী কী সুবিধা পাবেন?

টেক মহল সূত্রে দাবি, গুগল সার্চের থেকে দ্রুত এবং সংক্ষিপ্ত সার্চ রেজাল্ট পাওয়া যাবে সার্চজিপিটিতে। সঙ্গে থাকবে যে সোর্স থেকে সেটি নেওয়া হয়েছে তার লিঙ্ক। এই সার্চ রেজাল্ট থেকে সরাসরি চ্যাটজিপিটিতে গিয়ে সেই তথ্য বিশ্লেষণও করতে পারবেন ইউজাররা।

তবে সার্চজিপিটি এখনও সবার জন্য চালু করেনি ওপেনএআই। ইউজার চাইলে https://openai.com/index/searchgpt-prototype/ এই লিঙ্কে ভিজিট করে ওয়েটলিস্টে যুক্ত হতে পারেন। পরীক্ষা-নিরীক্ষা সফল হলে শিগগিরই একাধিক দেশে সার্চজিপিটি লঞ্চ হবে বলে জানা গিয়েছে।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩০ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০২ সন্ধ্যা
এশা ০৭:১৫ রাত

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪