মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১


আইফোনে পানি ঢুকলে বের করার উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত:৪ সেপ্টেম্বর ২০২৪, ১৩:২৪

ফাইল ছবি

ফাইল ছবি

পৃথিবীর সবচেয়ে দামি হ্যান্ডসেট আইফোন। অন্যান্য ব্র্যান্ডের ফোনের মতোই এই ফোন পানিতে পড়লে ভিজে নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। স্বাভাবিকভাবেই প্রশ্ন জাগে আইফোনে পানি ঢুকলে বের করার উপায় কী? উপায় বাতলে দিয়েছে ‘সাউন্ড টু রিমুভ ওয়াটার ফ্রম ফোন স্পিকার (গ্যারেন্টেড)’ নামের একটি ভিডিও। যা সম্প্রতি ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। এই ভিডিওতে তাতে দেখা যাচ্ছে, কম ফ্রিকোয়েন্সির শব্দ বা আওয়াজের মাধ্যমে আইফোনের স্পিকার থেকে পানি বের করছেন ইউটিউবার।

ওই ইউটিউবার দাবি করেছেন আওয়াজ বা শব্দ দিয়েই আইফোনের স্পিকার ঢোকা পানি বের করা সম্ভব। শুধু দাবি করেই থামেননি তিনি, রীতিমতো হাতেকলমে করেও দেখিয়েছেন।

ভিডিওতে এই পরীক্ষাটি করেছেন দ্য ভার্জের ডেভিড পিয়ার্স। আইফিক্সিটের অভিজ্ঞ পেশাদাররা তা যাচাই করে দেখে কার্যকারিতা নিশ্চিতও করেছেন। চার বছর আগে ইউটিউবে আপলোড করা হয়েছিল এই ভিডিও। ইদানীং সেটাই নতুন করে ভাইরাল হয়েছে। ভিউ হয়েছে ৪৫ মিলিয়নেরও বেশি। কিন্তু এভাবে কী সত্যিই আইফোন থেকে পানি বের করা সম্ভব?

ডেভিডের দাবি, সম্ভব। এক নয়, একাধিক ভিডিওতে এই দাবি করেছেন তিনি। ইউভি মেশানো পানি আইফোন ১৩ চুবিয়ে এই বিশেষ প্রক্রিয়ায় সারারাত শুকানোর কাজ করেন তিনি। ফলাফল চমকে দেওয়ার মতো। শুধু আইফোন নয়, গুগল এবং নকিয়ার স্মার্টফোনের স্পিকার থেকেও একইভাবে পানি বের করে দেখিয়েছেন তিনি।

শব্দের নিজস্ব কম্পন রয়েছে। ফোন শুকাতে এই কম্পনকেই কাজে লাগাচ্ছেন ডেভিড। প্রথমে জোরে আওয়াজ, যার কম্পনের মাত্রা অনেক বেশি। তারপর কম টানা ফ্রিকোয়েন্সির কম্পন।

ভিডিওতে দেখা গিয়েছে, এই পদ্ধতিতে স্পিকারের পানি সম্পূর্ণ শুকিয়ে গিয়েছে। তবে আইফোনের অন্যান্য অংশে পানি যেমনকার তেমনই রয়ে গিয়েছে। আইফোন যদি পানিতে পড়ে যায়, এভাবে শুকানো যাবে না। শুধু স্পিকারে পানি ঢুকে গেলে এই প্রক্রিয়া কাজে লাগতে পারে।

এরকমই একটা ফিচার অ্যাপল ওয়াচে রয়েছে। ডিভাইসে পানি ঢুকে গেলে শব্দের কম্পনের মাধ্যমে তা বের করা হয়। স্মার্টফোনের চেয়ে অ্যাপল ওয়াচ আকারে ছোট। অভ্যন্তরীণ জটিলতাও কম। ফলে এই পদ্ধতি কাজ করে ভালো।

প্রসঙ্গত, আইফোন ১৫ সহ নতুন মডেলগুলো ওয়াটার প্রুফ। ছয় মিটার গভীর পানিতে ৩০ মিনিট পর্যন্ত রেখে দিলে কোনও ক্ষতি হয় না। তবে বেশিক্ষণ রাখলে পানি ঢুকে যাওয়ার আশঙ্কা রয়েছে।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৫ দুপুর
আছর ০৪:২০ বিকেল
মাগরিব ০৬:০৭ সন্ধ্যা
এশা ০৭:২০ রাত

মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪