রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১


প্রয়োজনীয় অর্থ নিয়ে রোহিঙ্গাদের পাশে থাকতে হবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত:৬ জুন ২০২৪, ১৮:১৮

ছবি : মামুন রশিদ

ছবি : মামুন রশিদ

আন্তর্জাতিক রোমান ক্যাথলিক সাহায্য সংস্থা কারিতাস ইন্টারন্যাশলিজের সেক্রেটারি জেনারেল অ্যালিস্টার ডাটন বলেছেন, রোহিঙ্গাদের অর্থায়নে সাড়াদান কার্যক্রম অনেকটাই কমে গেছে। মাসে রোহিঙ্গাপ্রতি খাদ্য সহায়তার হার কমে ১০ ডলারে নেমে এসেছে। এরই পরিপ্রেক্ষিতে আগের মতো প্রয়োজনীয় তহবিল নিয়ে তাদের পাশে থাকা প্রয়োজন আমাদের।

তিনি বলেন, গত ২০১৭-২৩ পর্যন্ত কারিতাস কক্সবাজার ও ভাসানচরে আশ্রয় নেওয়া রোহিঙ্গা সদস্যদের জন্য জরুরি সহায়তা হিসেবে ৪৫ মিলিয়ন ডলারের কার্যক্রম পরিচালনা করেছে। এ সময়ে প্রায় ১ লাখের মতো ব্যক্তিকে সহায়তা দেওয়া হয়েছে। চলতি বছরে রোহিঙ্গা ও হোস্ট কমিউনিটির জন্যও ৭ মিলিয়ন ডলার সহায়তা দেওয়ার পরিকল্পনা নিয়ে কাজ করছে।

বৃহস্পতিবার (৬ জুন) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, গত ৭ বছর ধরে বাংলাদেশ সরকার রোহিঙ্গা শরণার্থীদের যেভাবে সমর্থন দিয়েছে, তাতে আমি গভীরভাবে অনুপ্রাণিত। বিশ্বের নজর যখন অন্য দিকে ধাবিত হয়েছে, তখনও রোহিঙ্গারা এসব ভুলে যাওয়া শিবিরে টিকে থাকার সংগ্রাম চালিয়ে যাচ্ছে। কিন্তু বাংলাদেশ সরকার একাই তাদের সহযোগিতা করবে এটা আশা করা উচিত নয়। অন্যান্য দেশগুলোকেও আগের মতো প্রয়োজনীয় তহবিল নিয়ে তাদের পাশে থাকা প্রয়োজন।

অ্যালিস্টার ডাটন বলেন, রোহিঙ্গা ক্যাম্পে গত ৬ বছরে ২ লাখেরও বেশি শিশুর জন্ম হয়েছে। এ শিশুরা কখনই তাদের নিজ দেশ দেখেনি ও তাদের কোনো জাতীয়তা নেই। তারা রাষ্ট্রহীন। এ বিষয়ে নতুন করে আন্তর্জাতিক মাধ্যমগুলোকে নজর দিতে হবে। রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবর্তনসহ অধিকার পুনরুদ্ধারের জন্য মিয়ানমারের ওপর চাপের পাশাপাশি এ অঞ্চল এবং এর বাইরের দেশগুলোকে সমানভাবে দায়িত্ব নিতে হবে।

তিনি বলেন, গত সাত বছর ধরে বাংলাদেশ সরকার রোহিঙ্গা শরণার্থীদের জন্য যে উদারতা দেখিয়েছে এবং যেভাবে সমর্থন দিয়েছে, তাতে আমি গভীরভাবে অনুপ্রাণিত। কিন্তু বাংলাদেশ সরকার একাই তাদের সহযোগিতা করবে এটা আশা করা উচিত নয়। অন্যান্য দেশগুলোকেও আগের মতো প্রয়োজনীয় তহবিল নিয়ে এ সংকটকালীন তাদের পাশে থাকা প্রয়োজন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কারিতাস এশিয়া প্রেসিডেন্ট ড. বেনেডিক্ট আলো ডি’রোজারিও, কারিতাস বাংলাদেশ প্রেসিডেন্ট বিশপ জেমস্ রমেন বৈরাগী, কারিতাস ইন্টারন্যাশনালিজ সেক্রেটারি জেনারেল অ্যালিস্টার ডাটন, কারিতাস বাংলাদেশ নির্বাহী পরিচালক সেবাস্টিয়ান রোজারিও, কারিতাস বাংলাদেশ পরিচালক-অর্থ ও প্রশাসন রিমি সুবাস দাশ, কারিতাস বাংলাদেশ পরিচালক-কর্মসূচি দাউদ জীবন দাস।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৫ ভোর
যোহর ১১:৫৭ দুপুর
আছর ০৪:২৫ বিকেল
মাগরিব ০৬:১৪ সন্ধ্যা
এশা ০৭:২৮ রাত

রবিবার ৮ সেপ্টেম্বর ২০২৪