রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১


গড়পাড়া ইমামবাড়ির শতবর্ষী আশুরার মিছিল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত:১৭ জুলাই ২০২৪, ১২:২৩

ফাইল ছবি

ফাইল ছবি

মানিকগঞ্জের শতাব্দী প্রাচীন গড়পাড়া ইমাম বাড়িতে এবারো যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যর সঙ্গে পবিত্র আশুরা উদযাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। আজ বুধবার (১৭ জুলাই) আশুরার দিন বিকেলে ইমাম বাড়ি থেকে দেশের বৃহৎ শোক মিছিল বের হবে। প্রায় অর্ধলক্ষ ইমাম ভক্তের ‘হায় হোসেন হায় হোসেন’ ধ্বনিতে মানিকগঞ্জের আকাশ বাতাস প্রকম্পিত হবে।

হযরত ইমাম হোসেনের শেষ মঞ্জিলের নকশা ‘তাজিয়া’, তার নিজের ঘোরা ‘দুলদুলের প্রতিকৃতি’ ও কারবালা যুদ্ধের স্মৃতিবহনকারী নিশান সমেত মিছিল শুরু হবে বুধবার বিকেল ৩ টায়।

৮ জুলাই (১ মহররম) থেকে শুরু হয়েছে কার্যক্রম। ইমাম বাড়িতে প্রতিদিন ফাতেহা, মিলাদ, নেয়াজ, মার্সিয়া ও মাতম অনুষ্ঠিত হচ্ছে। কারবালার শোকগাঁথা ও হযরত ইমাম হোসেনের আত্মত্যাগের কথা প্রচারের জন্য ইমাম বাড়ি থেকে ৩০ টি কাসেদেরে দল দেশের বিভিন্ন অঞ্চলে বেরিয়ে গেছে। ঢাকা জেলার একাংশ, মানিকগঞ্জ, টাঙ্গাইল, পাবনা, রাজশাহী, ফরিদপুর, রাজবাড়ী ও নাটর জেলার প্রত্যন্ত অঞ্চল ঘুরে ওই কাসেদের দলগুলো আগামী কাল ১৭ জুলাই আশুরার দিন দুপুরের মধ্যে ইমাম বাড়িতে এসে সমবেত হবে।

বিশ্ব মানবতার অগ্রদূত সর্বকালের সর্ব শ্রেষ্ঠ মহামানব হযরত মোহাম্মদ (সাঃ ) এর প্রানপ্রিয় দৌহিত্র হযরত ইমাম হোসেন ও কারবালার প্রান্তরে শহী ৭২ পূন্যাতের স্মরণে এ শোক র‌্যালি ইমাম বাড়ি থেকে বের হয়ে মানিকগঞ্জ শহরের সরকারী দেবেন্দ্র কলেজ মাঠে গিয়ে অবস্থান নেবে।

দেবেন্দ্র কলেজ মাঠে ইফতার ও মাগরিবের নামাযের পর আশুরার গুরুত্ব, তাৎপর্য ও মর্যাদা এবং ইমাম হোসেনের মহান আত্মত্যাগ সম্পর্কে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। গড়পাড়া ইমাম বাড়ি দরবার শরীফের জ্যেষ্ঠ খাদেম শাহ আরিফুর রহমান বাবু এতে সভাপতিত্ব করবেন। মানিকগঞ্জের বিশিষ্ঠ রাজনৈতিক সামাজিক, সাংস্কৃতিক ও প্রশাসনিক ব্যাক্তিবর্গ এ শোক সভায় অংশ নেবেন।

আলোচনা সভা শেষে ইসলাম ও বিশ্ব শান্তির উদ্দেশ্যে বিশেষ মোনাজাত করা হবে। গড়পাড়া ইমাম বাড়ীর পীর এবং অন্যতম খাদেম শাহ্ শাহজাদা রহমান বাধন ওই পর্ব পরিচালনা করবেন।

সম্পর্কিত বিষয়:

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৫ ভোর
যোহর ১১:৫৭ দুপুর
আছর ০৪:২৫ বিকেল
মাগরিব ০৬:১৪ সন্ধ্যা
এশা ০৭:২৮ রাত

রবিবার ৮ সেপ্টেম্বর ২০২৪