রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১


কারফিউয়ের প্রভাবে নওগাঁর মোকামে বেড়েছে সরু চালের দাম

নওগাঁ থেকে

প্রকাশিত:২৫ জুলাই ২০২৪, ১২:৩০

ফাইল ছবি

ফাইল ছবি

ধান-চাল উৎপাদনে বরাবরই সমৃদ্ধ উত্তরের জেলা নওগাঁ। চলতি বছর বোরো মৌসুমে প্রায় ১৩ লাখ টন ধান উৎপাদিত হয়েছে এ জেলায়। বর্তমানে চলছে বোরোর ভরা মৌসুম। স্বাভাবিকভাবে এ সময়ে চালের দাম কমে আসার কথা।

তবে কারফিউয়ের প্রভাবে এবার বাজারে দেখা গেছে উল্টো চিত্র। দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হওয়ার পরপরই কৃত্রিম সংকট তৈরি করে জেলার পাইকারি পর্যায়ে প্রতি কেজি সরু চালের দাম ১-৩ টাকা বাড়িয়েছে মিল মালিক ও আড়ৎদাররা।

শহরের পার নওগাঁ মহল্লার আড়ৎদারপট্টিতে খোঁজ নিয়ে দেখা যায়, এক সপ্তাহ আগে মানভেদে প্রতি কেজি জিরাশাইল চাল ৬২-৬৩ টাকায় বিক্রি হলেও বর্তমানে তা বিক্রি হচ্ছে ৬২-৬৪ টাকায়। একই সময়ে মানভেদে প্রতি কেজি কাটারীভোগ চাল ৬১-৬৫ টাকায় বিক্রি হলেও বর্তমানে তা বিক্রি হচ্ছে ৬২-৬৮ টাকায়।

অর্থাৎ এ দুই জাতের সরু চালের দাম প্রতি কেজিতে বেড়েছে ১-৩ টাকা। বিপরীতে স্থিতিশীল রয়েছে মাঝারি ও মোটা চালের বাজার দর। গত ৩ সপ্তাহ যাবত মানভেদে প্রতি কেজি স্বর্ণা-৫ জাতের চাল ৫১-৫২ টাকা, ব্রি আর-২৮ ৫৬-৫৭ টাকা এবং সুভলতা ৫৭-৫৮ টাকা দরে বিক্রি করছেন মিল মালিক ও আড়ৎদাররা।

সততা রাইস এজেন্সির আড়ৎদার ও পাইকারি চাল ব্যবসায়ী সুকুমার ব্রম্ম বলেন, ঢাকা ও চট্টগ্রামের মোকামগুলোতে সরু চালের চাহিদা সবচেয়ে বেশি। এদিকে দেশে চলমান অস্থিরতায় বাজারে ধানের সরবরাহ একেবারেই বন্ধ হয়ে গেছে।

অনেক মিল মালিক চালকল সচল রাখতে পারছেন না। তাই সরবরাহ সংকট সৃষ্টি হওয়ায় আকস্মিক মোকামে সরু চালের দাম প্রতি কেজিতে ১-৩ টাকা বেড়েছে। পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হলে দাম আবারও কমতে পারে।

নওগাঁ জেলা চালকল মালিক গ্রুপের সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন চকদার বলেন, কারফিউ জারির পর টানা ৩ দিন নওগাঁ মোকাম থেকে ১ ট্রাক চালও ঢাকা ও চট্টগ্রামের মোকামে পাঠানো সম্ভব হয়নি। যেখানে স্বাভাবিক অবস্থ্যায় প্রতি দিন এখান থেকে অন্তত ১৫০ ট্রাক চাল যেত। বর্তমানে কারফিউ শিথিল হওয়ার পর মোকাম ও মিলগেটে কেনাবেচা আবারও শুরু হয়েছে। ধানের দাম বৃদ্ধির প্রভাব পড়ছে চালের দামে।

সম্পর্কিত বিষয়:

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৫ ভোর
যোহর ১১:৫৭ দুপুর
আছর ০৪:২৫ বিকেল
মাগরিব ০৬:১৪ সন্ধ্যা
এশা ০৭:২৮ রাত

রবিবার ৮ সেপ্টেম্বর ২০২৪