শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১


মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ, দাবি মেনে নিল কর্তৃপক্ষ

মুন্সীগঞ্জ থেকে

প্রকাশিত:১৬ অক্টোবর ২০২৪, ১৮:৫৫

ফাইল ছবি

ফাইল ছবি

মুন্সীগঞ্জের গজারিয়ায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন জেএমআই ইন্ডাস্ট্রিয়াল পার্কের শ্রমিকরা। বিক্ষোভের মুখে শ্রমিকদের দাবি মেনে নিয়েছে জেএমআই ইন্ডাস্ট্রিয়াল পার্ক কর্তৃপক্ষ।

বুধবার (১৬ অক্টোবর) সকাল ৮টা থেকে উপজেলার ভিটিকান্দি এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে জেএমআই ইন্ডাস্ট্রিয়াল পার্কের সামনে শত শত শ্রমিক অবস্থান নিয়ে ২১ দফা দাবিতে বিক্ষোভ কর্মসূচি করেন। বেলা সোয়া ১১টার দিকে বিক্ষোভকারী শ্রমিকদের দাবির ব্যাপারে আলোচনার আশ্বাস দিয়ে মহাসড়ক থেকে সরিয়ে আনেন পুলিশ সদস্যরা। দুপুর ১২টা পর্যন্ত শ্রমিকেরা ইন্ডাস্ট্রিয়াল পার্কের ভেতরে অবস্থান নেন। পরে দুপুর সাড়ে ১২টা দিকে ২১ দফা দাবির মধ্যে ২০ দফা মেনে নেয় কর্তৃপক্ষ।

আন্দোলনরত শ্রমিকরা জানান, বিভিন্ন কারণে কয়েক মাস আগে থেকে জেএমআই ইন্ডাস্ট্রিয়াল পার্কে কর্মরত শ্রমিকদের মধ্যে অসন্তোষ বিরাজ করছিল। এর মধ্যে ১০ অক্টোবর সরকারি ঘোষণা উপেক্ষা করে কারখানা খোলা রাখা হয়। ওই দিন একজন শ্রমিক অসুস্থ হয়ে পড়েন। তাকে ছুটি না দিয়ে উল্টো খারাপ আচরণ করা হয় বলে অভিযোগ শ্রমিকদের। দীর্ঘ সময় অতিবাহিত হওয়ার পরও তাকে হাসপাতালে না নিয়ে মেঝেতে ফেলে রাখা হয়। অসুস্থ অবস্থায় বিনা চিকিৎসায় মারা যান সেই শ্রমিক। এ ঘটনায় ক্ষুব্ধ হন শ্রমিকরা। এরপর থেকে আন্দোলনের প্রস্তুতি নিচ্ছিলেন তারা। সেই প্রেক্ষিতে আজ সকাল ৮টার দিকে বিভিন্ন দাবি-দাওয়া তুলে ধরে বিক্ষোভ করেন কয়েকশ পুরুষ ও নারী শ্রমিক।

বিষয়টি নিশ্চিত করে গজারিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কহিনুর আক্তার বলেন, সকালে বিষয়টি জানতে পেরে ঘটনাস্থলে যাই। সেখানে শ্রমিক ও মালিক পক্ষকে নিয়ে বসি। শ্রমিকদের অধিকাংশ দাবি-দাওয়া কিছুটা এদিক-সেদিক করে মেনে নিয়েছে কর্তৃপক্ষ। সব শ্রমিকের বেতন এক হাজার টাকা বৃদ্ধি করা হয়েছে। শ্রমিকদের কাজে যোগ দিতে বলা হয়েছে। এরপরও কর্মরত শ্রমিকদের অন্য কোনো অভিযোগ, দাবি-দাওয়া থাকলে প্রশাসনের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩৯ ভোর
যোহর ১১:৪৫ দুপুর
আছর ০৩:৫৫ বিকেল
মাগরিব ০৫:৩৭ সন্ধ্যা
এশা ০৬:৪৮ রাত

শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪